Thank you for trying Sticky AMP!!

অপেক্ষা ঘুচবে ২৫ জুন

স্প্যান বসানোর কাজে গতি পায় ২০১৯ সালে এসে। ওই বছর সব মিলিয়ে ১৪টি স্প্যান বসানো হয়। সেতু বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, পাইলিংয়ের নকশায় সংশোধন, বন্যা, ভাঙনসহ নানা জটিলতায় কাজ অনেকটাই গতি হারায়। এর কারণে ২০১৮ সালের জুনের পর ২০৮ দিন কোনো স্প্যান বসানো যায়নি।

অবশ্য ২০২০ সালে পদ্মা সেতুর কাজে বেশ গতি ছিল। মাঝখানে বন্যা ও করোনা সংক্রমণ পরিস্থিতির কারণে কাজে কিছুটা ব্যাঘাত ঘটে। ২০২০ সালের জুন মাসের পর ১২২ দিন স্প্যান বসানো বন্ধ ছিল। এরপর টানা ১০টি স্প্যান বসে যায়। সব মিলিয়ে ২০২০ সালে ২২টি স্প্যান বসে।

পদ্মা সেতুর সর্বশেষ স্টিলের কাঠামো (স্প্যান) বসানো হয় ২০২০ সালের ১০ ডিসেম্বর। পদ্মা সেতুর ১২ ও ১৩তম পিলারের ওপর ৪১তম স্প্যানটি বসানোর মাধ্যমে পদ্মার দুই পাড় যুক্ত হয়ে যায়। এর মাধ্যমে বহুল আলোচিত পদ্মা সেতুর সবচেয়ে গুরুত্বপূর্ণ বড় কাজের সমাপ্তি হয়। পদ্মা সেতুতে প্রথম স্প্যান বসানোর পর বাকি ৪০টি স্প্যান বসাতে তিন বছর দুই মাস লাগে।

কংক্রিটের স্ল্যাব বসানোর মাধ্যমে পদ্মা সেতু সড়কপথ দিয়ে যুক্ত হয় ২০২১ সালের ২৩ আগস্ট। ২ হাজার ৯১৭টি কংক্রিটের স্ল্যাব জোড়া দিয়ে মূল সেতুর যানবাহনের পথ তৈরি করা হয়। প্রতিটি স্ল্যাব ২২ মিটার লম্বা এবং দুই মিটারের কিছু বেশি চওড়া। যান চলাচল উপযোগী করে তুলতে সেতুতে পিচঢালাইয়ের কাজ শুরু হয়েছিল ২০২১ সালের ১০ নভেম্বর। পিচঢালাইয়ের কাজ শেষ হয় গত ২৯ এপ্রিল।

গত ১৭ মে টোলের হার নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করে সেতু বিভাগ। টোল আদায় এবং সেতু রক্ষণাবেক্ষণের জন্য দক্ষিণ কোরিয়া ও চীনের দুটি ঠিকাদারি প্রতিষ্ঠান নিয়োগ করা হয়েছে। প্রতিষ্ঠানগুলো হচ্ছে কোরিয়া এক্সপ্রেস করপোরেশন (কেইসি) এবং চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি)। এর মধ্যে কেইসি পদ্মা সেতু প্রকল্পে তদারক পরামর্শক হিসেবে কাজ করছে, আর এমবিইসি মূল সেতু নির্মাণকাজের দায়িত্বে আছে। তাদের পাঁচ বছরের জন্য ৬৯৩ কোটি টাকায় নিয়োগ দেওয়া হয়েছে।

পদ্মা সেতুতে ল্যাম্পপোস্ট বসানোর কাজ শুরু ২০২১ সালের ২৫ নভেম্বর। মোট ৪১৫টি ল্যাম্পপোস্ট বসানো হয়েছে। এর মধ্যে মূল সেতুতে ৩২৮টি, জাজিরা প্রান্তের উড়ালপথে (ভায়াডাক্ট) ৪৬টি, মাওয়া প্রান্তের ভায়াডাক্টে ৪১টি ল্যাম্পপোস্ট বসানো হয়েছে। গত ১৮ এপ্রিল এসব ল্যাম্পপোস্ট ও এর মধ্যে বাতি লাগানোর কাজ শেষ হয়। এরপর পুরো সেতুতে কেব্‌ল (তার) টানা হয়েছে। প্রথমবারের মতো সেতুতে পরীক্ষামূলক বাতি জ্বালানো হয় ৪ জুন।

সরকার আনুষ্ঠানিকভাবে পদ্মা নদীর ওপর নির্মিত এ সেতুর নামকরণ করেছে ‘পদ্মা সেতু’। গত ২৯ মে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় আনুষ্ঠানিক নামকরণের বিষয়ে প্রজ্ঞাপন জারি করে। গত ২৪ মে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানান, পদ্মা সেতু ২৫ জুন উদ্বোধন করা হচ্ছে।