Thank you for trying Sticky AMP!!

অবৈধ গ্যাস-সংযোগ, দুদকের অভিযান

মিরপুরের বেনারসি পল্লিতে অবৈধ গ্যাস ব্যবহারের অভিযোগে দুদকের অভিযান। ছবি: দুদকের সৌজন্যে

তিতাস গ্যাস অ্যান্ড ট্রান্সমিশন কোম্পানির কর্মীদের যোগসাজশে অবৈধ গ্যাস-সংযোগ নিয়ে রাজধানীর মিরপুরে পরিচালিত একটি ডায়িং কারখানায় অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ সোমবার এই অভিযান চালায় সংস্থাটি।

দুদকের মুখপাত্র প্রণব কুমার ভট্টাচার্য প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, দুদকের অভিযোগ কেন্দ্রে (টোল ফ্রি হটলাইন ১০৬) অভিযোগ আসে, মিরপুর বেনারসি পল্লিতে অবৈধ সংযোগ ব্যবহার করে কারখানা চালানো হচ্ছে। সে কারণে এলাকাবাসী গ্যাস পাচ্ছেন না।

অভিযোগ পেয়ে দুদকের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক শাহরিয়ার জামিলের নেতৃত্বে একটি এনফোর্সমেন্ট দল এ অভিযান চালায়। অভিযানের সময় দুদকের দলটি তিতাস গ্যাসের মিরপুর অঞ্চলের দুজন উপমহাব্যবস্থাপক ও সংশ্লিষ্ট কর্মীদের সঙ্গে নেয়। অভিযানের সময় তিনটি কারখানায় অবৈধ গ্যাস ব্যবহারের প্রমাণ পায়। এ সময় দলটি গ্যাসের চারটি অবৈধ রাইজার সিলগালা করে এবং ২৬টি গ্যাস বার্নার জব্দ করা হয়।
দুদক জানিয়েছে, অবৈধ গ্যাস-সংযোগের মাধ্যমে কারখানাগুলো মোট ১ হাজার ৩২৬ ঘনফুট গ্যাস ব্যবহার করত, যার এক মাসের অর্থমূল্য দেড় লাখ টাকার বেশি। দুদক দলের প্রাথমিক পর্যালোচনায় দেখা যায়, কারখানা তিনটি মোটরের মাধ্যমে গ্যাস টেনে নিয়ে অবৈধভাবে ব্যবহার করছিল। ফলে কমপক্ষে ৬৩টি পরিবার গ্যাস পাওয়া থেকে বঞ্চিত হচ্ছিল।

অবৈধ রাইজার এবং সংযোগ ব্যবহারের দায়ে অভিযুক্ত ব্যক্তিদের কমপক্ষে ১০ লাখ টাকা জরিমানা করা হবে মর্মে তিতাস কর্তৃপক্ষ দুদক দলকে জানিয়েছে।