Thank you for trying Sticky AMP!!

অভিযানে গুঁড়িয়ে দেওয়া হলো সিসা প্রক্রিয়াজাতের কারখানাগুলো

ঢাকা মহানগরের ডেমরা ও কোনাপাড়ায় অবৈধভাবে চলছিল অ্যালুমিনিয়াম ও সিসা প্রক্রিয়াজাত করার ১৬টি কারখানা। গতকাল সোমবার পরিবেশ অধিদপ্তর অভিযান চালিয়ে এসব কারখানা গুঁড়িয়ে দেয়।

ঢাকা মহানগরের ডেমরা ও কোনাপাড়ায় অবৈধভাবে চলছিল অ্যালুমিনিয়াম ও সিসা প্রক্রিয়াজাত করার ১৬টি কারখানা। গতকাল সোমবার পরিবেশ অধিদপ্তর অভিযান চালিয়ে এসব কারখানা গুঁড়িয়ে দেয়। অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, পরিবেশ অধিদপ্তরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইং এ অভিযান চালায়। এ ঘটনায় ১৩ জনকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

পরিবেশগত ছাড়পত্র ছাড়াই অবৈধ অ্যালুমিনিয়াম তৈরির কারখানা এবং সিসা ভাট্টি স্থাপন করে পরিবেশ দূষণকারী অবৈধ কার্যক্রম পরিচালনা করা হচ্ছিল। ব্যাটারি কারখানা থেকে সৃষ্ট বিষাক্ত সিসাযুক্ত বর্জ্য অপরিশোধিত অবস্থায় জলাশয়ে পড়ত।

পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ ও র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাজহারুল ইসলামের নেতৃত্বে এ অভিযান চলে। বাংলাদেশ ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স, র‍্যাবসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা অভিযান পরিচালনা করেন।