Thank you for trying Sticky AMP!!

অসদাচরণ ও র্যাগিংয়ের দায়ে যবিপ্রবির দুই শিক্ষার্থী আজীবন বহিষ্কার

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

অসদাচরণ ও র‌্যাগিংয়ে জড়িত থাকার অপরাধে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থীকে আজীবনসহ চারজনকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে। এ ছাড়া সনদে অসামঞ্জস্য থাকায় কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে আইন ও বিধি-মোতাবেক ব্যবস্থা নিতে তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

আজ মঙ্গলবার দুপুরে প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম রিজেন্ট বোর্ডের সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

আজীবন বহিষ্কৃত দুই শিক্ষার্থী হলেন ফিশারিজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের শিক্ষার্থী একরামুল কবীর এবং শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী অন্তর দে। এ ছাড়া ফিশারিজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের শিক্ষার্থী হুমায়রা আজমিরা ও ইসমে আজমকে দুই বছরের জন্য বহিষ্কার করা হলেও তাঁদের পড়াশোনা চালিয়ে যেতে এ আদেশ স্থগিত রাখা হবে। তবে তাঁরা কোনো শৃঙ্খলাবিরোধী কর্মকাণ্ডে যুক্ত হলে তাৎক্ষণিকভাবে এই শাস্তি কার্যকর হয়ে যাবে। একই সঙ্গে র‌্যাগিংয়ে জড়িত থাকায় ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী রাকিবুল হাসান ও রায়হান উদ্দিনকে এক বছরের জন্য বহিষ্কার করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, উপাচার্যের কার্যালয়ে বারবার আক্রমণ, শিক্ষক নিয়োগে বাধা দেওয়া, শৃঙ্খলা ভঙ্গ ও অসদাচরণ প্রমাণ হওয়ায় ডিসিপ্লিনারি কমিটির সুপারিশ অনুযায়ী তাঁদের এ শাস্তি দেওয়া হয়।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ে যোগদানের সময় দাখিলকৃত কয়েকজন কর্মকর্তার সনদে অসামঞ্জস্য পাওয়ায় তাঁদের বিরুদ্ধে আইন ও বিধি-মোতাবেক ব্যবস্থা নিতে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আইন ও বিধি পর্যালোচনা করে আগামী ৩০ মার্চের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে।