Thank you for trying Sticky AMP!!

আইডিয়াল স্কুলে পাসের হার ৯৯.৪২ শতাংশ

ফলাফল ঘোষণার পর শিক্ষার্থীদের উচ্ছ্বাস। ছবি: প্রথম আলো

রাজধানীর আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে এবারের এসএসসি পরীক্ষায় ৯৯ দশমিক ৪২ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। জিপিএ–৫ পেয়েছে ১ হাজার ২৪৮ জন শিক্ষার্থী।

আজ সোমবার এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের পর প্রথম আলোর কাছে স্কুলের ফলাফল তুলে ধরেন আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ শাহান আরা বেগম। ফলাফল সম্পর্কে তিনি বলেন, ‘আগামীবার আরও ভালো করবে শিক্ষার্থীরা।’

আইডিয়াল স্কুল থেকে এবার মোট ১ হাজার ৯০৫ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল। এর মধ্যে পাস করেছে ১ হাজার ৮৯৪ জন, আর অকৃতকার্য হয়েছে ১১ জন। পরীক্ষায় অংশ নেওয়াদের মধ্যে জিপিএ-৫ পাওয়ার হার ৬৫ দশমিক ৫১ শতাংশ।

গত বছরের ফলাফলের দিকে আলোকপাত করে অধ্যক্ষ শাহান আরা বেগম বলেন, গতবার এসএসসিতে পাসের হার ছিল ৯৯ দশমিক ৮৯ শতাংশ। আর জিপিএ-৫ পাওয়ার হার ছিল ৮৬ দশমিক ৫৬ শতাংশ।

গত বছর এই শিক্ষাপ্রতিষ্ঠান থেকে অকৃতকার্য হয়েছিল ২ জন শিক্ষার্থী, আর এ বছর অকৃতকার্য হয়েছে ১১ জন। এ ব্যাপারে অধ্যক্ষ বলেন, ‘এবার পরীক্ষার্থীদের মধ্যে দুজন ফেল করেছে। আর বাকিদের কেউ বিদেশ চলে গেছে, কিংবা ড্রপআউট করেছে বা অসুস্থ ছিল। সামনের বার এই বিষয়গুলো চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া হবে।’

আজ বেলা তিনটায় স্কুল প্রাঙ্গণে গিয়ে দেখা যায়, ভালো ফল করা শিক্ষার্থীদের উল্লাস চলছে। শিক্ষার্থীদের সঙ্গে যোগ দিয়েছেন অভিভাবকেরাও। কাঙ্ক্ষিত ফল পাওয়ার আনন্দ একে অপরের সঙ্গে ভাগ করে নিচ্ছিলেন শিক্ষার্থী-অভিভাবকেরা।

আজ বেলা ১১টায় রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে শিক্ষামন্ত্রী দীপু মনি আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করেন। এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার ৮২ দশমিক ২০ শতাংশ। গতবার পাসের হার ছিল ৭৭ দশমিক ৭৭ শতাংশ। আর এবার মোট জিপিএ-৫ পাওয়া পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৫ হাজার ৫৯৪ জন, গতবারের চেয়ে যা প্রায় ৫ হাজার কম।