Thank you for trying Sticky AMP!!

আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ শিক্ষার্থীদের বেতন কাঠামো জানতে চেয়েছেন হাইকোর্ট

রাজধানীর মতিঝিলে অবস্থিত আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের প্রথম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের বেতন কাঠামো জানতে চেয়েছেন হাইকোর্ট। এক রিটের শুনানিতে আজ বুধবার বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ এ তথ্য জানতে চান।

করোনাভাইরাস সংক্রমণের প্রেক্ষাপটে দেশের এমপিওভুক্ত স্কুল-কলেজের শিক্ষার্থীদের মাসিক বেতন আদায় কার্যক্রম স্থগিত রাখার নির্দেশনা চেয়ে করা রিটের শুনানিতে এই তথ্য জানতে চাওয়া হয়। আদালত আগামী ১৪ জুন আদেশের জন্য দিন রেখেছেন।

গত ১২ এপ্রিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ কর্তৃপক্ষ এক সাধারণ বিজ্ঞপ্তিতে জানায়, করোনাভাইরাসের কারণে সরকারি নির্দেশে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীদের টিউশন ফি অনলাইনের মাধ্যমে আদায়ের জন্য গভর্নিং বডি সিদ্ধান্ত গ্রহণ করেছে। এর সূত্র ধরে ৪ জুন আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের দুই শিক্ষার্থীর অভিভাবক ও সুপ্রিম কোর্টের আইনজীবী মো. সাইফুর রহমান ওই রিটটি করেন।

আদালতে রিটের পক্ষে আবেদনকারী মো. সাইফুর রহমান নিজে শুনানি করেন। আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

পরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার প্রথম আলোকে বলেন, হাইকোর্ট শুনানিতে আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীদের বেতন কাঠামো জানতে চান। তখন ওই শিক্ষাপ্রতিষ্ঠানটির আইনজীবী জানান, ১৪ জুনের মধ্যে তিনি এ বিষয়ে আদালতকে অবহিত করবেন। পরে আদালত ১৪ জুন আদেশের জন্য দিন রাখেন।

রিট আবেদনকারী আইনজীবী মো. সাইফুর রহমান প্রথম আলোকে বলেন, ওই শিক্ষাপ্রতিষ্ঠানের আইনজীবী শুনানিতে জানান, ওখানে অনেক নন–এমপিভুক্ত শিক্ষক আছেন। বেতন না দিলে তাঁদের সমস্যা হতে পারে। তখন বলেছি, শিক্ষাপ্রতিষ্ঠানটির অনেক ধরনের ফান্ড আছে, সেখান থেকে শিক্ষকদের বেতন দেওয়া যেতে পারে। আদালত আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে কতজন শিক্ষক এমপিওভুক্ত ও কতজন এমপিওভুক্ত নন, সে বিষয়েও জানাতে বলেছেন।