Thank you for trying Sticky AMP!!

আইনজীবীদের টিকার বিষয়ে পদক্ষেপ জানতে চান হাইকোর্ট

হাইকোর্ট

বাংলাদেশ বার কাউন্সিলের তালিকাভুক্ত আইনজীবীদের করোনোর টিকা দেওয়ার বিষয়ে কী পদক্ষেপ নেওয়া হয়েছে, তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের কাছ থেকে জেনে আগামী রোববার রাষ্ট্রপক্ষকে এ বিষয়ে জানাতে বলা হয়েছে। একই সঙ্গে এ-সংক্রান্ত রুল শুনানির জন্য ২৭ জুন তারিখ রেখেছেন আদালত। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ আজ বৃহস্পতিবার এই তারিখ ঠিক করেন।

করোনার টিকাদানের অগ্রাধিকার তালিকায় বাংলাদেশ বার কাউন্সিলের তালিকাভুক্ত আইনজীবীদের অন্তর্ভুক্তি চেয়ে গত ১১ এপ্রিল হাইকোর্টে রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. আবু তালেব। রিটের প্রাথমিক শুনানি নিয়ে ১৩ এপ্রিল আদালত রুল দেন।

রুলে করোনার টিকা পেতে অগ্রাধিকার নাগরিক হিসেবে বাংলাদেশ বার কাউন্সিলের তালিকাভুক্ত আইনজীবীদের রেজিস্ট্রেশনের বাইরে রাখা কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়। স্বাস্থ্যসচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকসহ বিবাদীদের রুলের জবাব দিতে বলা হয়। এই রুল শুনানির জন্য দিন নির্ধারণে রিটটি আজ কার্যতালিকায় ওঠে।

আদালতে রিটের পক্ষে ছিলেন আইনজীবী মো. ইমাম হাসান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার। এ ছাড়া সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি জয়নুল আবেদীন, জ্যেষ্ঠ আইনজীবী জেড আই খান পান্না ও সমিতির বর্তমান সম্পাদক রুহুল কুদ্দুস রিটের পক্ষে ভার্চ্যুয়ালি যুক্ত হন।

ক্রমানুসারে বিষয়টি উঠলে ডেপুটি অ্যাটর্নি জেনারেলকে উদ্দেশ করে আদালত বলেন, ‘এই বিষয়টি একটু দেখেন, আইনজীবীদের ভ্যাকসিনেশনের বিষয়ে কী করা হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের কাছ থেকে জেনে জানাবেন। রোববার দুপুরে শুনানির জন্য রাখা হলো।’

সমিতির সম্পাদক রুহুল কুদ্দুস বলেন, আইনজীবী আবু তালেব ওই রিটটি করেন। এর সঙ্গে আইনজীবী সদস্যদের একটি সাধারণ স্বার্থ জড়িত।

আদালত বলেন, ‘রুল শুনানির জন্য রোববার বেলা একটায় রাখা হয়েছে। ডেপুটি অ্যাটর্নি জেনারেল এর মধ্যে স্বাস্থ্যসচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের টিকাদান কর্মসূচি যে আছে, তাদের কাছ থেকে বিষয়টি পরিষ্কার করে নেবেন।’

ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার বলেন, টিকাদান কর্মসূচি এখনো আবার পুরোপুরি চালু হয়নি। আদালত বলেন, হালনাগাদ তথ্য জেনে নেবেন। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিকা দেওয়া চলছে।

রিট আবেদনকারী আইনজীবী মো. আবু তালেব প্রথম আলোকে বলেন, করোনার টিকা দেওয়ার জন্য তালিকাভুক্ত হতে ন্যূনতম ৪০ বছর বয়স নির্ধারণ করা হয়। ৪০ বছরের নিচে ১৯ ধরনের পেশাজীবী রেজিস্ট্রেশন করতে পারবে বলে তালিকা প্রকাশ করা হয়। রেজিস্ট্রেশনের জন্য এই অগ্রাধিকার তালিকায় আইনজীবীরা বাদ পড়েছেন। এ অবস্থায় আইনজীবীদের রেজিস্ট্রেশনের জন্য অগ্রাধিকার তালিকায় অন্তর্ভুক্তির নির্দেশনা চেয়ে ওই রিটটি করা হয়।