Thank you for trying Sticky AMP!!

আরও আড়াই লাখ টন ধান কিনবে সরকার

চলতি বোরো মৌসুমে কৃষকের কাছ থেকে আরও ২ লাখ ৫০ হাজার মেট্রিক টন ধান কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ২৬ টাকা কেজি দরে ধান সংগ্রহ করা হবে।

আজ মঙ্গলবার খাদ্য মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ সিদ্ধান্তের কথা জানান খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

খাদ্যমন্ত্রী বলেন, এ বছর ধানের উৎপাদন অনেক বেশি হয়েছে। ফলে ধানের মূল্য একটু কমেছে। কৃষকের এ ক্ষতি পুষিয়ে নেওয়ার জন্য আরও ধান কেনা হবে। সরাসরি কৃষকের কাছ থেকে ধান কিনে সেই ধান মিলারদের কাছে দেওয়া হবে চালে রূপান্তর করার জন্য। পাশাপাশি এ সমস্যা সমাধানের স্থায়ী পথ খোঁজা হচ্ছে।

খাদ্যমন্ত্রী বলেন, সারা দেশে ২০০টি জায়গায় ১০ লাখ মেট্রিক টন ধারণ ক্ষমতা সম্পন্ন প্যাডি সাইলো নির্মাণ করা হবে। প্রতিটির ধারণ ক্ষমতা হবে ৫ হাজার মেট্রিক টন।

কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেন, প্রধানমন্ত্রী পরামর্শ দিয়েছেন কীভাবে ধানের দাম বাড়ানো যায়। তিনি দুটি পরামর্শ দিয়েছেন। ১. আরও বেশি ধান কেনার, ২. কৃষকদের কাছ থেকে ধান কিনে মিলারদের মাধ্যমে চাল করা।

কৃষিমন্ত্রী বলেন, কৃষকদের কাছ থেকে সরাসরি ধান কেনার ক্ষেত্রে আর্দ্রতা প্রধান সমস্যা। এ সমস্যা দূর করার জন্য ৩ হাজার পিচ আর্দ্রতা পরিমাপ করার মিটার কেনার আদেশ দেওয়া হয়েছে। এ সমস্ত মিটার ইউনিয়ন পর্যায়ে বিতরণ করা হবে। যাতে করে কৃষকেরা তাদের ধানের আর্দ্রতা নিজ গ্রামেই পরিমাপ করতে পারেন।

চলতি বোরো মৌসুমে ১০ লাখ মেট্রিক টন সেদ্ধ চাল, দেড় লাখ মেট্রিক টন আতপ চাল এবং দেড় লাখ মেট্রিক টন ধান (এক লাখ মেট্রিক টন চালের সমপরিমাণ) সংগ্রহ করার কার্যক্রম চলমান রয়েছে। ৩৬ টাকা দরে সেদ্ধ চাল, ৩৫ টাকা দরে আতপ চাল এবং ২৬ টাকা দরে ধান সংগ্রহ করা হচ্ছে। ধান-চাল সংগ্রহ অভিযান ২৫ এপ্রিল থেকে শুরু হয়েছে। চলবে আগামী ৩১ আগস্ট পর্যন্ত। এ ছাড়া গম সংগ্রহ মূল্য কেজিতে ২৮ টাকা। গম সংগ্রহ করা হবে ১ এপ্রিল থেকে ৩০ জুন পর্যন্ত।