Thank you for trying Sticky AMP!!

আলোচনার শর্তে রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের অনশন স্থগিত

শুক্রবার রাতে বিশ্ববিদ্যালয় প্রক্টর জুস পান করিয়ে শিক্ষার্থীদের অনশন ভাঙান। ছবি: লেখক

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের শিক্ষার্থীদের ‘আমরণ অনশন’ কর্মসূচি স্থগিত করা হয়েছে। আগামী ২ মার্চ আলোচনায় বসার শর্ত দিয়ে গতকাল শুক্রবার দিবাগত রাত দেড়টার দিকে বিশ্ববিদ্যালয় প্রক্টর জুস পান করিয়ে শিক্ষার্থীদের অনশন ভাঙান।

এর আগে গত বুধবার থেকে বিভাগের নাম পরিবর্তন করে ফলিত পরিসংখ্যান করার দাবিতে স্যার জগদীশচন্দ্র বসু ভবনের সামনে এ কর্মসূচি শুরু হয়। পরে উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান ২ মার্চ সিনেট ভবনে আলোচনায় বসার আহ্বান জানান। তবে শিক্ষার্থীরা আহ্বান অমান্য করে কর্মসূচি চালিয়ে যান। অবশেষে তিন দিন পার হওয়ার পর আলোচনায় বসার সিদ্ধান্ত মেনে নিয়ে কর্মসূচি স্থগিত করেন শিক্ষার্থীরা। ইতিমধ্যে অসুস্থ হয়ে পড়েছেন ৫২ শিক্ষার্থী।

শিক্ষার্থীরা বলেন, ২ মার্চ আলোচনায় বসার আশ্বাস দিয়েছেন বিশ্ববিদ্যালয় প্রশাসন। তাঁরা আলোচনায় বসার সিদ্ধান্ত নিয়েছেন।

বিভাগের সভাপতি নজরুল ইসলাম মণ্ডল বলেন, ‘শিক্ষার্থীরা আমাদের আলোচনার আহ্বানে সাড়া দিয়েছে। আমরা অবশ্যই সুষ্ঠু বিবেচনা করব। আমাদের ক্লাস–পরীক্ষা এখন নিয়মিত চলবে।’

বিশ্ববিদ্যালয় প্রক্টর লুৎফর রহমান জানান, প্রশাসনের আশ্বাসে কর্মসূচি স্থগিতের সিদ্ধান্ত নিয়েছেন শিক্ষার্থীরা। ২ মার্চ সিনেট ভবনে এ বিষয়ে আলোচনায় বসবেন উপাচার্য।

এ সময় উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া, সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ, সহসভাপতি মাহমুজ আল আমিনসহ অন্য নেতা-কর্মী ও শিক্ষার্থীরা।

প্রসঙ্গত, পিএসসিতে বিষয় কোড অন্তর্ভুক্তের দাবি জানিয়ে গত ১৯ জানুয়ারি থেকে ক্লাস-পরীক্ষা বর্জন করে মানববন্ধন, অবস্থান কর্মসূচিসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছিলেন বিভাগের শিক্ষার্থীরা। তবে বর্তমানে বিভাগের নাম পরিবর্তন করে ফলিত পরিসংখ্যান করার দাবিতে তিন দিন ধরে আমরণ অনশন করে আসছিলেন শিক্ষার্থীরা।

লেখক: শিক্ষার্থী, রাজশাহী বিশ্ববিদ্যালয়