Thank you for trying Sticky AMP!!

উদ্ভিদের জাত সংরক্ষণ বিল সংসদে

উদ্ভিদের নতুন জাত উদ্ভাবন ও স্থানীয় জনপ্রিয় জাতগুলোকে বিলুপ্তি থেকে রক্ষা করতে নতুন আইন হচ্ছে। রোববার এ-সংক্রান্ত ‘উদ্ভিদের জাত সংরক্ষণ বিল-২০১৯’ জাতীয় সংসদে তোলা হয়েছে।

রোববার কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বিলটি সংসদে তোলেন। পরে বিলটি পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য কৃষি মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

বিলে কোনো ব্যক্তি সংরক্ষিত জাতের মিথ্যা নাম দিলে বা নিবন্ধিত কোনো জাতের বাণিজ্যিক ব্যবহারের সময় স্বেচ্ছায় কোনো দেশ বা স্থান, প্রজননবিদ তাঁর ঠিকানাসংক্রান্ত মিথ্যা তথ্য ব্যবহার করলে দুই বছর জেল বা সর্বোচ্চ পাঁচ লাখ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডের বিধান রাখা হয়েছে।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক বলেন, নতুন উদ্ভাবিত জাতের অধিকার সুরক্ষার জন্য পার্শ্ববর্তী দেশ ভারত, মালয়েশিয়া, ভিয়েতনাম, থাইল্যান্ড, ফিলিপাইন, চীন, কোরিয়াসহ বিশ্বের উন্নত ও উন্নয়শীল দেশে উদ্ভিদের জাত সংরক্ষণ আইন কার্যকর রয়েছে। বাংলাদেশেও উদ্ভিদের গবেষণা, জাতের উন্নয়ন, বীজ উৎপাদন, ব্যবহার, বিতরণ, বিপণন, রপ্তানি ও প্রজনন ও জাত সংরক্ষণের সুফল কৃষকদের কাছে কার্যকরভাবে পৌঁছে দেওয়ার জন্য উৎসাহ, নির্দেশনা ও সহায়তা প্রদান করা প্রয়োজন। কৃষিক্ষেত্রে মেধাস্বত্ব অধিকার সংরক্ষণের জন্য ‘উদ্ভিদের জাত সংরক্ষণ বিল’ প্রণয়ন করা হয়েছে।