Thank you for trying Sticky AMP!!

উলিপুরে হাতিয়া গণহত্যা দিবস পালিত

কুড়িগ্রামের উলিপুরের হাতিয়া ইউনিয়নের দাগারকুটি গণহত্যা স্মৃতিস্তম্ভ। ছবি: লেখক

কুড়িগ্রামের উলিপুর উপজেলা প্রশাসনের আয়োজনে হাতিয়া গণহত্যা দিবস পালিত হয়েছে। বুধবার সকালে (১৩ নভেম্বর) দিবসটি উপলক্ষে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। কালো পতাকা অর্ধনমিতকরণ, হাতিয়া ইউনিয়নের দাগারকুটি গণহত্যা স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ, দোয়া মাহফিল ও আলোচনা সভাও অনুষ্ঠিত হয়েছে।

দ্য বেস্ট মডেল একাডেমি চত্বরে আলোচনা সভায় বক্তারা হাতিয়া গণহত্যা দিবস জাতীয়ভাবে পালন করা এবং শহীদদের স্মৃতি সংরক্ষণের দাবি জানান।

হাতিয়া গণহত্যা দিবসের আলোচনা সভায় অতিথিরা। ছবি: লেখক

উপজেলা নির্বাহী কর্মকর্তা (উইএনও) মো. আবদুল কাদেরের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন কুড়িগ্রাম-৩ আসনের সাংসদ অধ্যাপক এম এ মতিন, বিশেষ অতিথির বক্তব্য দেন উপজেলা পরিষদ চেয়ারম্যান গোলাম হোসেন মন্টু, জেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার আমিনুল ইসলাম, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার ফয়জার রহমান, উলিপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোয়াজ্জেম হোসেন প্রমুখ।

১৯৭১ সালের ১৩ নভেম্বর ৬৯৭ জনকে নৃশংসভাবে হত্যা করে পাকিস্তানের হানাদার বাহিনী। মুক্তিযুদ্ধের সময় কুড়িগ্রাম শহর থেকে ৩৫ কিলোমিটার দূরে হাতিয়া দাগারকুটি এলাকায় সাতটি গ্রামে হামলা চালায় পাকিস্তানি বাহিনী। ব্রহ্মপুত্রের পাড়ে গ্রামের বাসিন্দাদের গুলি করে ও বেয়নেট দিয়ে খুঁচিয়ে হত্যাযঞ্জ চালায় তারা।