Thank you for trying Sticky AMP!!

উৎক্ষেপণের জন্য প্রস্তুত 'বঙ্গবন্ধু-১'

মহাকাশে যাত্রার জন্য পুরোপুরি প্রস্তুত বাংলাদেশের প্রথম স্যাটেলাইট (কৃত্রিম উপগ্রহ) বঙ্গবন্ধু-১। বৃহস্পতিবার বাংলাদেশ সময় দিবাগত রাত ২টা ১২ মিনিট থেকে ৪টা ২২ মিনিটের মধ্যে যেকোনো সময় যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হবে। স্যাটেলাইটটি মহাকাশে পাঠানোর কাজ করছে মহাকাশ গবেষণা সংস্থা স্পেসএক্স। তাদের ‘ফ্যালকন-৯’ রকেটে করে বঙ্গবন্ধু-১ যাত্রা শুরু করবে। এটি নিয়ন্ত্রণ করা হবে বাংলাদেশের গাজীপুর থেকে। এ জন্য গাজীপুরের জয়দেবপুরে তৈরি করা হয়েছে গ্রাউন্ড কন্ট্রোল স্টেশন।

ফ্রান্সের থ্যালেস অ্যালেনিয়া স্পেসের কারখানায় তৈরি হয় বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট। ছবি: থ্যালেস অ্যালেনিয়া স্পেস
এই ‘ফ্যালকন-৯’ রকেটে করেই যাত্রা করবে স্যাটেলাইট বঙ্গবন্ধু-১। ছবিটি স্পেসএক্সের প্রতিষ্ঠাতা এলন মাস্কের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে নেওয়া।
স্যাটেলাইটটি উৎক্ষেপণ কেন্দ্রের (প্যাড) হ্যাঙ্গারে নেওয়া হচ্ছে। ছবিটি আলোকচিত্রী ব্র্যাডি কেনিস্টনের টুইটার অ্যাকাউন্ট থেকে নেওয়া।
উৎক্ষেপণের জন্য দাঁড় করানো হয়েছে রকেটটিকে। ছবিটি আলোকচিত্রী ব্র্যাডি কেনিস্টনের টুইটার অ্যাকাউন্ট থেকে নেওয়া।
পুরোপুরি প্রস্তুত বঙ্গবন্ধু-১। ছবিটি আলোকচিত্রী ব্র্যাডি কেনিস্টনের টুইটার অ্যাকাউন্ট থেকে নেওয়া।
জনগণের চোখ এখন ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টারের দিকে। ছবিটি আলোকচিত্রী ব্র্যাডি কেনিস্টনের টুইটার অ্যাকাউন্ট থেকে নেওয়া।
বঙ্গবন্ধু-১ সফলভাবে মহাকাশে পৌঁছালে বিশ্বের ৫৭তম দেশ হিসেবে নিজস্ব স্যাটেলাইটের মালিক হবে বাংলাদেশ। ছবিটি আলোকচিত্রী ব্র্যাডি কেনিস্টনের টুইটার অ্যাকাউন্ট থেকে নেওয়া।