Thank you for trying Sticky AMP!!

এবার গ্রাহক পর্যায়ে বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রস্তাব দিল নেসকো

বিদ্যুৎ

গ্রাহক পর্যায়ের খুচরা বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রস্তাব জমা দিয়েছে নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি লিমিটেড (নেসকো)। প্রতিষ্ঠানটি রাজশাহী, রংপুরসহ উত্তরবঙ্গের ১৮টি জেলায় বিদ্যুৎ সরবরাহ করে। বিদ্যুৎ ও জ্বালানির মূল্য নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) কাছে গতকাল মঙ্গলবার মূল্যবৃদ্ধির প্রস্তাব দিয়েছে নেসকো।

তবে ইউনিটপ্রতি কত টাকা দাম বাড়ানো হবে, তা প্রস্তাবে উল্লেখ করেনি নেসকো। বিইআরসিতে পাঠানো প্রস্তাবে সংস্থাটি বলেছে, যদি বিদ্যুতের পাইকারি মূল্য না বাড়ানো হয়, তাহলে তাদের খুচরা পর্যায়ে বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রয়োজন হবে না। পাইকারি বিদ্যুতের মূল্য যে হারে বৃদ্ধি করা হবে, সেই একই অনুপাতে খুচরা বিদ্যুতের মূল্যবৃদ্ধির দাবি জানিয়েছে তারা।

এ বিষয়ে নেসকোর ব্যবস্থাপনা পরিচালক জাকিউল ইসলাম প্রথম আলোকে বলেন, ‘আমরা দেশের পশ্চাৎপদ জেলাগুলোতে বিদ্যুৎ বিতরণ করি। এখানে বিতরণ ব্যয় একটু বেশি। যদি এর মধ্যে আবার পাইকারি বিদ্যুতের দাম বাড়ে, তাহলে বিতরণ ব্যয় বাড়বে। এ পরিস্থিতিতে বিইআরসি কীভাবে নেসকোর বিতরণ ব্যয় সমন্বয় করতে পারে, সেটির জন্য সুপারিশ চেয়েছি।’

সর্বশেষ ২০১৭ সালের ২৩ নভেম্বর গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানো হয়েছিল। তখন বিদ্যুতের মূল্য ইউনিটপ্রতি বৃদ্ধি করা হয় গড়ে ৩৫ পয়সা।