Thank you for trying Sticky AMP!!

ওপরে লেখা এন-৯৫, ভেতরে কাপড়ের মাস্ক

কুষ্টিয়া জেনারেল হাসপাতালের চিকিৎসক ও নার্সদের ব্যবহারের জন্য একটি কার্টনে করে এসেছে এক হাজার মাস্ক। স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এই কার্টনের গায়ে লেখা এন-৯৫ মাস্ক। তবে হাসপাতালের চিকিৎসকেরা কার্টন খুলে মাস্ক দেখে চমকে যান। কারণ ভেতরে পাওয়া যায় নিম্নমানের কাপড়ের মাস্ক।

হাসপাতাল সূত্রে জানা যায়, ৪ এপ্রিল স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে কয়েকটি কার্টনে এসব মাস্ক আসে। ওপরে এন-৯৫ মাস্ক লেখা থাকলেও ভেতরে কাপড়ের নিম্নমানের মাস্ক পাওয়ায় হাসপাতালের চিকিৎসকেরা বিব্রতকর পরিস্থিতির মধ্যে পড়েছেন। এমন ঘটনা সম্পর্কে কেউ প্রতিবাদ করারও সাহস পাচ্ছেন না।

নাম প্রকাশে অনিচ্ছুক হাসপাতালের এক চিকিৎসক বলেন, ‘আমি নিজে কার্টন খুলে মাস্ক দেখে চমকে গেছি। কাপড়ের তৈরি মাস্কগুলো খুবই নিম্নমানের। গেঞ্জির কাপড়ের মাস্ক। এগুলো ব্যবহার করে রোগীদের কাছে যাওয়া মানে বিপদ ডেকে আনা।’

নাম প্রকাশ না করে আরেক চিকিৎসক বলেন, ‘এমন ঘটনা আরেক বিভাগের একটি হাসপাতালে ঘটেছিল। হাসপাতালের প্রধান প্রতিবাদ করলে তাঁকে বদলি করে দেওয়া হয়। এ জন্য চিকিৎসকেরা কোনো প্রতিবাদ করতে পারছেন না।’

এ ব্যাপারে জানতে চাইলে হাসপাতালের তত্ত্বাবধায়ক নূরুন নাহার মুঠোফোনে প্রথম আলোকে বলেন, এ পর্যন্ত কোনো এন-৯৫ মাস্ক পাওয়া যায়নি। কার্টনের গায়ে এন-৯৫ লেখা, কিন্তু পাওয়া গেছে কাপড়ের মাস্ক। এগুলো ব্যবহার করা হচ্ছে না, ফেরত পাঠানোর প্রক্রিয়া চলছে।