Thank you for trying Sticky AMP!!

ওয়েবপেজ প্ল্যাটফর্ম থেকে আপত্তিকর ভিডিও সরানোর ব্যবস্থা নিতে নির্দেশ

ফাইল ছবি

ওভার দ্য টপ (ওটিটি) নির্ভর বিভিন্ন ওয়েবপেজ প্ল্যাটফর্ম থেকে অনৈতিক ও আপত্তিকর ভিডিও কনটেন্ট সরিয়ে দিতে সাত দিনের মধ্যে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে আজ বুধবার বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। একই সঙ্গে নেটফ্লিক্সের মতো বিভিন্ন ওটিটি প্ল্যাটফর্ম থেকে কীভাবে রাজস্ব আদায়ের বিষয়ে এক মাসের মধ্যে আদালতে প্রতিবেদন দিতে বিটিআরসিকে বলা হয়েছে।

ওভার দ্য টপ (ওটিটি) নির্ভর বিভিন্ন ওয়েবপেজ প্ল্যাটফর্মের মাধ্যমে অনৈতিক ও আপত্তিকর ভিডিও কনটেন্ট পরিবেশন রোধে নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে ওই সব প্ল্যাটফর্ম নিয়ন্ত্রণ-তাদারকিতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা চেয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী তানভীর আহমেদ ১২ জুলাই রিট করেন। আদালতে রিটের পক্ষে আবেদনকারী নিজে শুনানি করেন। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায় ও সহকারী অ্যাটর্নি জেনারেল তৌফিক সাজাওয়ার।

আদেশ জানিয়ে পরে আইনজীবী তানভীর আহমেদ প্রথম আলোকে বলেন, ওটিটি নির্ভর বিদেশি ওয়েবপেজ প্ল্যাটফর্মের মধ্যে নেটফ্লিক্স, হইচই, অ্যামাজন ও জি-ফাইভ রয়েছে। বঙ্গ, বিনস, বাংলাফ্লেক্স ও বায়োস্কোপ হচ্ছে দেশীয় ওটিটি নির্ভর প্ল্যাটফর্ম। এদের মধ্যে শুধু নেটফ্লিক্স ও বিটিআরসির মধ্যে গত বছর ক্যাশ সার্ভিস নামে একটি চুক্তি হয়েছে বলে গণমাধ্যমে এসেছে। তিনি বলেন, এসব প্ল্যাটফর্মে অনৈতিক ও আপত্তিকর ভিডিও কনটেন্ট আছে। এ ছাড়া এমএক্স প্লেয়ার অ্যাপের মাধ্যমে গ্রাহক ফি না দিয়েই ওই সব ওয়েব সিরিজ দেখার সুযোগ রয়েছে। এতে নৈতিক ও সামাজিক অবক্ষয়ের শঙ্কা রয়েছে। যে কারণে রিটটি করা হয়।