Thank you for trying Sticky AMP!!

কবি আল মাহমুদের জন্মদিন আজ

কবি আল মাহমুদ।

বাংলা ভাষার অন্যতম প্রধান কবি আল মাহমুদের ৮৬তম জন্মদিন আজ ১১ জুলাই, রোববার। ১৯৩৬ সালের এই দিনে ব্রাহ্মণবাড়িয়ার মৌড়াইল গ্রামের মোল্লাবাড়িতে বাংলা ভাষা ও সাহিত্যের প্রবাদপ্রতিম এই কবি জন্মগ্রহণ করেন। জন্মদিন উপলক্ষে কর্মসূচি হাতে নিয়েছে আল মাহমুদ ফাউন্ডেশন।

আল মাহমুদ ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক কবি আবিদ আজম জানান, সকালে কবির সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করা হবে; আয়োজন করা হবে দোয়া মাহফিল। এ ছাড়া অনলাইনে সাহিত্য পত্রিকা নতুন মাত্রা আয়োজন করবে একটি আলোচনা সভা। আলোচনা করবেন আল মাহমুদ গবেষক ফজলুল হক।

আবিদ আজম বলেন, ‘জন্মদিনে থাকবে দুটি প্রকাশনা। এর একটি কবির এক্সক্লুসিভ ছবি নিয়ে একটি অ্যালবাম; আরেকটি তাঁর আলোচিত আলাপচারিতা।’

আল মাহমুদের কাব্যগ্রন্থ ‘সোনালী কাবিন’ সমকালীন বাংলা কবিতার একটি বাঁকের নাম। বলা হয়ে থাকে, তিনি যদি শুধু এই একটিমাত্র কাব্যগ্রন্থ রেখে যেতেন, তাতেও বাংলা কবিতার রাজ্যের অধীশ্বর হয়ে থাকতেন। কবি হিসেবে পরিচিত হলেও আল মাহমুদ একাধারে ছিলেন ঔপন্যাসিক, প্রাবন্ধিক, ছোটগল্পকার, শিশুসাহিত্যিক ও সাংবাদিক।

আল মাহমুদ আধুনিক বাংলা কবিতাকে নতুন আঙ্গিকে, চেতনায় ও বাক্ভঙ্গিতে সমৃদ্ধ করেছেন। পেশাগত জীবনে তিনি পত্রিকার প্রুফ রিডার থেকে নিজেকে জাতীয় দৈনিকের প্রধান সম্পাদক হিসেবে প্রতিষ্ঠিত করেছেন।

আল মাহমুদের প্রকৃত নাম মীর আবদুস শুকুর আল মাহমুদ। ২০১৯ সালের ১৫ ফেব্রুয়ারি মৃত্যুবরণ করেন তিনি।