Thank you for trying Sticky AMP!!

করোনাভাইরাস সচেতনতায় ব্র্যাক আছে বাংলাদেশের পাশে

কোভিড-১৯ বা করোনাভাইরাস বিশ্বব্যাপী একটি আতঙ্কে পরিণত হয়েছে। করোনাভাইরাস নিয়ে বাংলাদেশের এনজিও ব্র্যাক জনমনে সচেতনতা তৈরির কাজ করছে। ব্র্যাকের এই সচেতনতামূলক কার্যক্রমের অংশ হিসেবে ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ ভিডিও বার্তার মাধ্যমে সচেতনতা তৈরি করছেন। আর তাঁকে সঙ্গ দিয়েছেন ব্র্যাকের শিক্ষা কর্মসূচির ডেপুটি ম্যানেজার সাকিব বিন রশীদ। আসিফ সালেহ বলেছেন, ‘করোনাভাইরাস বিশ্বব্যাপী মারাত্মকভাবে ছড়িয়ে পড়েছে, কিন্তু করোনা নিয়ে আতঙ্কিত হওয়া যাবে না। সচেতন হতে হবে এবং প্রস্তুত হতে হবে।’ করোনাভাইরাস থেকে কীভাবে নিরাপদ থাকা যায়, তার উপায় বলেছেন তাঁরা।

১. নিয়মিত সাবান বা হ্যান্ড স্যানিটাইজার দিয়ে বারবার হাত ধুয়ে পরিষ্কার রাখতে হবে। তাড়াহুড়া করা যাবে না, সময় নিয়ে দুই হাতের তালু, আঙুলের ভাঁজ, নখ এবং কবজি ভালোভাবে পরিষ্কার করতে হবে।

২. করোনাভাইরাসের প্রাদুর্ভাব চলাকালে যেকোনো ধরনের মিটিং, উৎসব, কনসার্ট বা জনসমাগম এড়িয়ে চলতে হবে। এমনকি জনসমাগম তৈরি হয়, এ রকম কোনো অনুষ্ঠানের আয়োজন করা যাবে না।

৩. হাঁচি–কাশি দেওয়ার সময় রুমাল বা টিস্যু ব্যবহার করতে হবে। যদি হাতের কাছে রুমাল বা টিস্যু না থাকে. তাহলে কনুইয়ের ভাঁজে মুখ ঢেকে নিতে হবে।

৪. সবাই নিজেদের এবং অন্যের ব্যক্তিগত দূরত্ব সম্পর্কে সচেতন হোন। কারও অনুমতি ছাড়া কাছে যাবেন না বা শরীরে স্পর্শ করবেন না। কমপক্ষে ১ মিটার বা ৩ ফুট দূরত্ব বজায় রাখবেন।

মনে রাখতে হবে, আমাদের সচেতনতা শুধু আমাদের নিজেদেরই নয়, আমাদের কাছের মানুষ ও পরিজনদেরও করোনাভাইরাস থেকে সুরক্ষিত রাখবে। আপনার সচেতনতায় বাড়বে নিরাপত্তা।