Thank you for trying Sticky AMP!!

কলকাতায় উপহাইকমিশনে মুজিব বর্ষের ক্ষণগণনা শুরু

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা শুরু হয়েছে কলকাতায় বাংলাদেশ উপহাইকমিশনেও। অনুষ্ঠানে যোগ দেন উপহাইকমিশনের কর্মকর্তা ও অতিথিরা। কলকাতা, ১০ জানুয়ারি। ছবি: ভাস্কর মুখার্জি

ভারতের কলকাতায় শুরু হয়েছে বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা। আজ শুক্রবার বিকেলে কলকাতায় বাংলাদেশ উপহাইকমিশনে এর উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলকাতায় নিযুক্ত বাংলাদেশের উপহাইকমিশনার তৌফিক হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দূরদর্শনের সাবেক কর্মকর্তা ও কবি পঙ্কজ সাহা। এতে স্বাগত বক্তব্য দেন কলকাতায় বাংলাদেশ উপহাইকমিশনের হেড অব চ্যান্সারি বি এম জামাল হোসেন।

আলোচকেরা বাংলাদেশের মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অবদান কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করে বলেন, এই ক্ষণজন্মা মহাপুরুষের আগমনই বাঙালিদের জন্য বিশ্বের বুকে একটি স্বাধীন দেশের জন্ম দিয়েছে। সেই মহান নেতার জন্মশতবর্ষ আগামী ১৭ মার্চ আর বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীও আগামী বছর, ২০২১ সালে। এই দুটি মহান পর্বকে ঘিরে বছর ধরে চলবে বিশ্বব্যাপী নানা অনুষ্ঠান। সেই অনুষ্ঠানেরই ক্ষণগণনা শুরু হলো আজ থেকে।

আজ ছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালের এই দিনে তিনি পাকিস্তানের কারাগার থেকে মুক্ত হয়ে দেশে ফেরেন। সেই দিন সামনে রেখে আজ শুরু হলো বঙ্গবন্ধুর জন্মশতবর্ষের ক্ষণগণনা। আগামী ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মশতবর্ষের পূর্তি উৎসব। আর ২০২১ সালে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী। বাংলাদেশের এই ক্ষণগণনার জাতীয় অনুষ্ঠান ঢাকা থেকে কলকাতায় সরাসরি দেখানো হয় টেলিভিশনের পর্দায়।