Thank you for trying Sticky AMP!!

কৃষিতে সেরাদের সম্মানিত করা হবে শনিবার

ছোট্ট ভূখণ্ডের দেশ বাংলাদেশ, তাতে ১৬ কোটি মানুষের বসবাস। মানুষের চাপে কমছে কৃষিজমি। বাড়ছে খাদ্যের চাহিদা। বিশ্বের বৃহত্তম এ বদ্বীপ অবস্থানগত কারণেই থাকে দুর্যোগঝুঁকিতে। তার ওপরে বৈশ্বিক উষ্ণতা ও জলবায়ু পরিবর্তনের কারণে প্রতিনিয়ত ফসলহানি ঘটে। তারপরও বাংলাদেশের মানুষ কৃষিতে উন্নতি করেছে অভূতপূর্ব।

সরকারের যুগোপযোগী পরিকল্পনা, পরিশ্রমী কৃষক এবং মেধাবী কৃষিবিজ্ঞানী ও সম্প্রসারণবিদদের যৌথ প্রয়াসেই এ সাফল্য। সব মিলিয়ে যাঁদের হাত ধরে খাদ্য উৎপাদন বেড়েছে চার গুণ, মাছ উৎপাদন সাত গুণ, যাঁদের সন্ধানী চোখ খুঁজে ফেরে নতুন জাতের ফসল ও নতুন উপায়ে মাছ চাষের পদ্ধতি, সেই কৃষক, উদ্যোক্তা ও কৃষিবিজ্ঞানীদের সম্মাননা দিতে আয়োজন করা হয়েছে ‘তীর-প্রথম আলো কৃষি পুরস্কার’।

আগামী শনিবার বিকেল চারটায় ঢাকার ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) মিলনায়তনে জাঁকজমকপূর্ণ এক আয়োজনের মাধ্যমে কৃষিক্ষেত্রে দেশের সেরা মানুষদের সম্মানিত করা হবে।

পুরস্কার বিতরণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান, সিটি গ্রুপের পরিচালক মো. হাসান, নির্বাহী পরিচালক (বিক্রয় ও বিপণন) জাফর উদ্দিন সিদ্দিকী, প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান, সহযোগী সম্পাদক আনিসুল হকসহ অনেকে।

মোট নয়টি ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া হবে। এগুলো হলো আজীবন কৃষি সম্মাননা, সেরা কৃষি উদ্যোগ (ব্যক্তি), সেরা কৃষি উদ্যোগ (প্রতিষ্ঠান), সেরা নারী কৃষক, সেরা কৃষি উদ্ভাবন, সেরা খামারি (মৎস্য), সেরা খামারি (পোলট্রি), সেরা খামারি (গরু) ও সেরা উদ্যান চাষি।

গত বছরের ৯ এপ্রিল সিটি গ্রুপ ও প্রথম আলোর মধ্যে তীর-প্রথম আলো কৃষি পুরস্কারের চুক্তি সাক্ষর হয়। এরপর ১৫ আগস্ট থেকে ২৫ নভেম্বর পর্যন্ত প্রথম আলো প্রিন্ট ও অনলাইনে মনোনয়ন গ্রহণের ঘোষণা দেওয়া হয়। ২৫ নভেম্বর পর্যন্ত ৯টি ক্যাটাগরিতে ৫৬৫টি মনোনয়ন জমা পড়ে। যার মধ্য থেকে প্রথম ধাপে ১৩৬টি এবং দ্বিতীয় ধাপে ৪৮টি মনোনয়ন বাছাই করা হয়। এই ৪৮টি মনোনয়ন থেকে ২৪টি যাচাই-বাছাইয়ের জন্য নির্বাচিত হয়। পরে ২৪টি প্রকল্প সরেজমিন যাচাই-বাছাই করে বিস্তারিত প্রতিবেদন গত ১৯ ফেব্রুয়ারি বিচারকদের চূড়ান্ত সভায় উপস্থাপন করা হয়। সেখান থেকে ৮ ক্যাটাগরিতে ৮টি সেরা উদ্যোগ ও আজীবন সম্মাননা চূড়ান্ত করা হয়।