Thank you for trying Sticky AMP!!

কোটি টাকার সম্পদ জামায়াত নেতা শফিকুর রহমানের

শফিকুর রহমান

নগদ প্রায় ৩৭ লাখ টাকাসহ কোটি টাকার স্থাবর-অস্থাবর সম্পদ রয়েছে জামায়াত নেতা শফিকুর রহমানের। কিন্তু নিজের ও স্ত্রীর নামে কোনো অলংকার নেই। আসবাবও আছে মাত্র ৪০ হাজার টাকার। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে তাঁর দেওয়া হলফনামা থেকে এ তথ্য পাওয়া গেছে।
বাংলাদেশ জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল শফিকুর রহমান এবার ঢাকা-১৫ আসন থেকে নির্বাচন করতে চান। এবারই প্রথম এই আসন থেকে মনোনয়ন চাইছেন তিনি। তবে বিএনপি ও তার মিত্রদের প্রার্থী নির্ধারণ এখনো চূড়ান্ত হয়নি। শফিকুরের গ্রামের বাড়ি সিলেট সদরের শিবগঞ্জের ৭ নম্বর সবুজবাগ আবাসিক এলাকায়। ২০০১ সালে নিজের নির্বাচনী এলাকা (মৌলভীবাজার–২) থেকে নির্বাচন করেছিলেন তিনি। সেই নির্বাচনে তাঁর জামানত বাজেয়াপ্ত হয়েছিল।
নির্বাচনী হলফনামা অনুযায়ী, শফিকুর রহমান এমবিবিএস পাস। তবে পেশা হিসেবে তিনি ব্যবসার কথা উল্লেখ করেছেন। তাঁর নামে মামলা আছে ৩৩টি। এর আগে আরেকটি মামলায় তিনি খালাস পেয়েছেন। তাঁর কাছে নগদ ৩৭ লাখ ৩৭ হাজার ৬৩৯ টাকা আছে। আর তাঁর স্ত্রীর কাছে আছে মাত্র ২ হাজার ৪৫২ টাকা। এ ছাড়া স্ত্রী বা নির্ভরশীলের নামে কোনো অর্থ বা সম্পদের বিবরণ হলফনামায় উল্লেখ নেই। শফিকুর রহমানের নিজের নামে বন্ড, ঋণপত্র ও কোম্পানির শেয়ার আছে ২০ লাখ টাকার। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমানো আছে ১৬ লাখ ৯৬ হাজার ২৪০ টাকা। মোটরযান আছে ৪ লাখ ৫০ হাজার টাকার, ইলেকট্রনিক সামগ্রী আছে ১ লাখ টাকার। ব্যবসার মূলধন আছে ১৩ লাখ ৩৬১ টাকার।
শফিকুর রহমানের স্থাবর সম্পত্তির বিবরণীতে বলা হয়েছে, তাঁর নামে ২৫ লাখ টাকার দ্বিতল বাড়ি আছে। এর বাইরে তাঁর কোনো আবাসিক বা বাণিজ্যিক ভবন নেই। কৃষিজমি আছে ১৫৬ শতাংশ, এর বাজারমূল্য ধরা হয়েছে ২ লাখ ৫৪ হাজার ৮৩৪ টাকা। আর অকৃষিজমি আছে ১১ দশমিক ৭৭ শতাংশ। এর বাজারমূল্য ধরা হয়েছে ২ লাখ টাকা। এ ছাড়া তাঁর ওপর নির্ভরশীলদের পেশাগত দিক থেকে বাৎসরিক ৩ লাখ ৩৬ হাজার টাকা আয়ের কথা উল্লেখ করা হয়েছে। হলফনামা অনুযায়ী, শফিকুর রহমানের কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের কাছে কোনো ঋণ নেই।