Thank you for trying Sticky AMP!!

খালেদা আবেদন করলে বিবেচনা করবে সরকার

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। ফাইল ছবি

দুর্নীতির মামলায় কারাবন্দী বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা স্থগিতের আবেদন করলে সরকার বিষয়টি বিবেচনা করবে বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

আজ মঙ্গলবার সুপ্রিম কোর্টে নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মাহবুবে আলম বলেন, ‘সাধারণত সাজা সাসপেন্ড (স্থগিত) করা হয় অনেক দিন সাজা খাটার পরে। অনেক দিন সাজা খাটার পরে সরকার বিশেষ বিবেচনায় এটা (সাজা স্থগিত) করে, করতে পারে।’

অ্যাটর্নি জেনারেল আরও বলেন, জেলখানায় যাঁরা থাকেন এবং বহুদিন কারাভোগ করেন, ৪০১(১) ধারা (ফৌজদারি কার্যবিধি) অনুযায়ী তাঁদের নানাবিধ বিবেচনায় অনেক সময় সাজা স্থগিত করা হয়। কিন্তু তাঁরা যদি প্রমাণ করতে পারেন, তবে সে ব্যাপারে সরকার দেখবে।

৯ জানুয়ারি এক সংবাদ সম্মেলনে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের আহ্বায়ক জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন বলেছিলেন, ‘জিয়া চ্যারিটেবল ট্রাস্ট ও জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়া কারাগারে আছেন। ফৌজদারি কার্যবিধির ৪০১(১) ধারা মোতাবেক খালেদা জিয়ার দণ্ডাদেশ স্থগিত করে তাঁর ইচ্ছামতো চিকিৎসা নিতে দেশে অথবা বিদেশে সুযোগ দেওয়ার দাবি জানাচ্ছি।’

দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত হয়ে ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি থেকে কারাগারে রয়েছেন খালেদা জিয়া। গত বছরের ১ এপ্রিল থেকে তিনি বিএসএমএমইউতে চিকিৎসাধীন।