Thank you for trying Sticky AMP!!

খালেদা নির্বাচন করতে পারবেন, দাবি রিজভীর

রুহুল কবির রিজভী। ফাইল ছবি

দুর্নীতির দুই মামলায় দণ্ডিত হয়ে কারাগারে থাকা বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া অবশ্যই নির্বাচন করতে পারবেন বলে দাবি করেছেন দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। আজ বুধবার এক সংবাদ সম্মেলনে তিনি এই দাবি করেন।

রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে রিজভী বলেন, খালেদা জিয়ার নির্বাচন করার বিষয়ে আইনে কোনো বাধা নেই।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনটি আসন থেকে বিএনপির মনোনয়ন পেয়েছেন খালেদা জিয়া। তাঁকে বগুড়া ৬,৭ ও ফেনী ১ আসন থেকে দলীয় মনোনয়ন দেওয়া হয়েছে।

হাইকোর্ট গতকাল মঙ্গলবার এক আদেশে বলেছেন, সংবিধান অনুসারে ফৌজদারি অপরাধে দুই বছর বা তার বেশি সাজা হলে এবং রায়ের বিরুদ্ধে করা আপিল বিচারাধীন থাকলেও দণ্ডিত ব্যক্তি নির্বাচনে অংশ নিতে পারবেন না। বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। দুর্নীতির মামলায় বিচারিক আদালতের দেওয়া দণ্ড ও সাজা স্থগিত চেয়ে বিএনপির পাঁচ নেতার করা পৃথক আবেদন খারিজ করে এ আদেশ দেওয়া হয়।

এই প্রেক্ষাপটে দুর্নীতির দুই মামলায় দণ্ডিত হয়ে কারাগারে থাকা বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াসহ অন্য দণ্ডিত ব্যক্তিরা এবারের নির্বাচনে অংশ নিতে পারবেন না বলে মনে করছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও দুদকের আইনজীবী খুরশীদ আলম খান।

দুর্নীতির মামলায় বিএনপির পাঁচ নেতার দণ্ড ও সাজা স্থগিত চেয়ে দলটির নেতা এ জেড এম জাহিদ হোসেন করা আবেদনে আজ কোনো আদেশ দেননি আপিল বিভাগ। এতে হাইকোর্টের দেওয়া সিদ্ধান্ত বহাল থাকছে বলে জানিয়েছেন দুদকের আইনজীবী খুরশীদ আলম খান।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল অনুযায়ী প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন আজ। মনোনয়নপত্র বৈধ না অবৈধ, তা জানা যাবে আগামী ২ ডিসেম্বর। এরপর নির্বাচন কমিশন ও উচ্চ আদালতে মনোনয়নপত্র বৈধতা নিয়ে আপিল করা যাবে।

আজকের সংবাদ সম্মেলনে বিএনপি নেতা রিজভী দাবি করেন, ‘আমরা সুস্পষ্টভাবে বলতে চাই, বেগম খালেদা জিয়া নির্বাচন করতে অবশ্যই পারবেন। এ বিষয়ে আইনে কোন বাধা নেই।’

রিজভীর ভাষ্য, বাংলাদেশে নজির হলো আপিল করেই নির্বাচন করা যাবে। কারণ, আপিলকে ধরা হয় চলমান বিচারের অংশ। আপিল বিভাগের রায় আছে, নির্বাচনী তফসিল ঘোষণার পর কে যোগ্য বা অযোগ্য, সেটা ঠিক করবে ইসি। আর সেখানে যদি কোনো সংবিধান লঙ্ঘনের ঘটনা ঘটে, তখন তা কেবল উচ্চ আদালতে আসতে পারে।

রিজভী বলেন, আপিল বিভাগের রায় অনুযায়ী যেকোনো রিটার্নিং অফিসার খালেদা জিয়ার তিনটি মনোনয়নপত্রই বৈধ বলে ঘোষণা দিতে পারেন। আইনে তাতে কোনো বাধা নেই।