Thank you for trying Sticky AMP!!

খুলনা, বান্দরবান, কুষ্টিয়া ও কক্সবাজারের আঞ্চলিক পর্ব শুক্র-শনিবার

ফিজিক্স অলিম্পিয়াড

‘ডাচ্‌-বাংলা ব্যাংক-প্রথম আলো ফিজিক্স অলিম্পিয়াড ২০২০’-এর খুলনা, বান্দরবান, কুষ্টিয়া ও কক্সবাজারের আঞ্চলিক পর্বের অনুষ্ঠান হবে আগামী শুক্রবার ও শনিবার।

১৪ ফেব্রুয়ারি শুক্রবার খুলনার উৎসব হবে সরকারি আযম খান কমার্স কলেজে এবং বান্দরবানের উৎসব হবে বান্দরবান সরকারি কলেজে। ১৫ ফেব্রুয়ারি শনিবার কুষ্টিয়া সরকারি কলেজে কুষ্টিয়ার উৎসব এবং কক্সবাজার সরকারি কলেজে কক্সবাজারের উৎসবের মাধ্যমে শেষ হবে আঞ্চলিক পর্বের। অলিম্পিয়াডে অংশ নিতে নিবন্ধন করা শিক্ষার্থীদের নির্ধারিত দিনে সকাল সাড়ে আটটার মধ্যে উপস্থিত থাকতে হবে।

এ, বি ও সি ক্যাটাগরিতে এই অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। এ ক্যাটাগরিতে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির, বি ক্যাটাগরিতে অষ্টম ও নবম শ্রেণির এবং সি ক্যাটাগরিতে দশম ও একাদশ শ্রেণির শিক্ষার্থীরা অংশ নিতে পারবে। অংশ নিতে শিক্ষার্থীদের জন্য অনলাইন নিবন্ধনের ব্যবস্থা করা হয়েছিল, যা ইতিমধ্যে শেষ হয়েছে। অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে লিখিত ও বহুনির্বাচনী পরীক্ষার মাধ্যমে। আঞ্চলিক পর্বে বিজয়ী শিক্ষার্থীরাই পরে জাতীয় পর্বে অংশ নিতে পারবে।

ফিজিক্স অলিম্পিয়াডের আয়োজনে থাকবে প্রশ্নোত্তর পর্ব। সেরা প্রশ্নকারীদের জন্য থাকবে পুরস্কার। আর এসব প্রশ্নের জবাব দেবেন শিক্ষক ও গবেষকেরা।

‘বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াড কমিটি’ আয়োজিত এই অলিম্পিয়াডে পৃষ্ঠপোষকতায় আছে ডাচ্‌-বাংলা ব্যাংক। ব্যবস্থাপনায় রয়েছে প্রথম আলো এবং ম্যাগাজিন পার্টনার হিসেবে রয়েছে বিজ্ঞানচিন্তা ও কিশোর আলো। সহযোগিতায় থাকছে বন্ধুসভা।

প্রতিটি আঞ্চলিক আয়োজন থেকে সেরা ২০ জন বা তার অধিক প্রতিযোগী জাতীয় পর্বে অংশগ্রহণের সুযোগ পাবে। জাতীয় পর্বে বিজয়ীদের নিয়ে আয়োজন করা হবে প্রস্তুতি ক্যাম্প। এ বছর সর্বোচ্চ আটজন অংশগ্রহণকারী সুযোগ পাবে তাইওয়ানে অনুষ্ঠিত ২১তম ফিজিকস অলিম্পিয়াডে অংশগ্রহণ করার। এ ছাড়া পাঁচজন করে সুযোগ পাবে লিথুনিয়াতে অনুষ্ঠেয় ৫১তম আন্তর্জাতিক ফিজিকস অলিম্পিয়াড এবং রোমানিয়ায় অনুষ্ঠেয় ইউরোপিয়ান অলিম্পিয়াডে অংশ নেওয়ার।