Thank you for trying Sticky AMP!!

গাছ রক্ষায় ছুটে এল ফায়ার সার্ভিস

রাঙ্গুনিয়া থানাসংলগ্ন এলাকায় সড়কের পাশে গাছে লাগা আগুন নেভান ফায়ার সার্ভিসের কর্মীরা। চট্টগ্রাম, ১১ ফেব্রুয়ারি। ছবি: প্রথম আলো

সড়কের পাশে একটি গাছের গোড়ায় দাউ দাউ করে করে জ্বলছিল আগুন। সেই আগুন মুহূর্তেই পাশের আরও দুটি গাছের ডালপালায় ছড়িয়ে পড়ে। পরে আগুন লাগার খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসে স্থানীয় ফায়ার সার্ভিস। সোমবার সকালে চট্টগ্রামের রাঙ্গুনিয়া ফায়ার সার্ভিস স্টেশনের কর্মীরা থানাসংলগ্ন এলাকায় গিয়ে আগুন নিভিয়ে কাপ্তাই সড়কের পাশের তিনটি গাছ রক্ষা করেন।

প্রত্যক্ষদর্শী ও স্থানীয় সূত্রে জানা যায়, সকাল ৯টার দিকে রাঙ্গুনিয়া থানা সদরের ব্যবসায়ী মাহাবুবুল আলম সিকদার তাঁর নিজ কার্যালয়ে আসার সময় সড়কের পাশে একটি গাছ জ্বলতে দেখেন। তৎক্ষণাৎ তিনি রাঙ্গুনিয়া ফায়ার সার্ভিস স্টেশনকে মুঠোফোনে বিষয়টি জানান। পরে ফায়ার সার্ভিসের কর্মীরা এসে আগুন নেভান।

ব্যবসায়ী মাহাবুবুল আলম সিকদার বলেন, আগুন লাগা আকাশি গাছটি স্থানীয় ভাষায় ফুল গাছ নামে পরিচিত। এই গাছের পাশে আরও বড় দুটি গাছ রয়েছে। পরিবেশবন্ধু মূল্যবান গাছে আগুন জ্বলতে দেখে খারাপ লাগছিল। গাছ রক্ষায় ফায়ার সার্ভিসকে খবর দিয়েছিলাম।

স্থানীয় বাসিন্দা মো. কাউসার হোসাইন বলেন, অসতর্কতার জন্য সড়কের কয়েকটি গাছ পুড়ে যেত। সড়কের এসব গাছ রক্ষা করতে সবাইকে সতর্ক থাকা প্রয়োজন।

ফায়ার সার্ভিসের রাঙ্গুনিয়া স্টেশনের কর্মকর্তা আবু বক্কর ছিদ্দিক প্রথম আলোকে বলেন, ‘সড়ক ও জনপথ (সওজ) বিভাগের জায়গায় লাগানো আকাশি গাছের গোড়ায় রাতের কোনো এক সময় কেউ হয়তো আগুন ধরিয়ে দিয়ে চলে যান। প্রাণ রক্ষায় ছুটে যাওয়া আমাদের দায়িত্ব। গাছেরও প্রাণ আছে, তাই গাছে আগুন ধরার খবর পেয়ে আমরা গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনি।’