Thank you for trying Sticky AMP!!

গ্রেপ্তারের প্রতিবাদে থানার সামনে বিক্ষোভ

জামালপুরের মাদারগঞ্জ উপজেলায় একটি সরকারি প্রকল্পের কাজে বাঁধা দেওয়ার অভিযোগে সাত ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ। তাঁদের মুক্তির দাবিতে শনিবার দুপুরে গ্রামবাসী থানার সামনে গিয়ে বিক্ষোভ করেন।

গ্রেপ্তার হওয়া ব্যক্তিরা হলেন শান্তা মণ্ডল, জিল্লুর রহমান, নজরুল ইসলাম, রঞ্জু মিয়া, জয়নাল আবেদীন, হাফিজুর রহমান ও মাসুম মিয়া। তাঁদের বাড়ি উপজেলার বালিজুড়ী ইউনিয়নের চরবওলা গ্রামে। শুক্রবার রাতে নিজ নিজ বাড়ি থেকে তাঁদের গ্রেপ্তার করা হয়।

পুলিশ ও এলাকাবাসী সূত্র জানায়, বালিজুড়ী ইউনিয়নে প্রায় ৩৪ একর জমির ওপর একটি পাট গবেষণা উপকেন্দ্র নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। এ জন্য সম্প্রতি ইউনিয়নের কামারিয়া মৌজায় মাটি কাটার কাজ শুরু জয়। এসব জমিতে দীর্ঘদিন ধরে গ্রামের কিছু বাসিন্দা বসবাস ও চাষাবাদ করে আসছিলেন। মাটি কাটার কাজ শুরুর আগে প্রত্যেককে জমির মূল্য পরিশোধ করা ও ক্ষতিপূরণ দেওয়ার কথা ছিল প্রকল্প কর্তৃপক্ষ। কিন্তু এখনো অনেকে ওই ক্ষতিপূরণ পাননি। ফলে গ্রামবাসী মাটি কাটার কাজে বাঁধা দিয়ে আসছেন। এ অবস্থায় পুলিশ শুক্রবার রাতে গ্রামে গিয়ে ওই সাতজনকে গ্রেপ্তার করে। তাঁদের ব্যক্তিদের মুক্তির দাবিতে শনিবার দুপুরে শতাধিক গ্রামবাসী থানার সামনে গিয়ে বিক্ষোভ করেন।

জানতে চাইলে মাদারগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম প্রথম আলোকে বলেন, প্রকল্পের কাজে বাঁধা দেওয়ার অভিযোগে পাট গবেষণা ইনস্টিটিউটের বৈজ্ঞানিক কর্মকর্তা মুক্তাদির হোসেন একটি মামলা দায়ের করেছেন। ওই মামলায় গ্রামের সাতজনকে গ্রেপ্তার করা হয়। শনিবার তাঁদের আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। বিক্ষোভের বিষয়ে তিনি বলেন, ‘শতাধিক গ্রামবাসী থানার সামনে এসে বলেন, তাঁদেরও গ্রেপ্তার করা হোক। আসলে কোনো ধরনের বিক্ষোভ হয়নি।’