Thank you for trying Sticky AMP!!

চট্টগ্রামে ধর্মীয় আনুষ্ঠানিকতায় ঈদ উদযাপিত হচ্ছে

বৈরী আবহাওয়ার মধ্যেও ভাবগম্ভীর পরিবেশে আজ বুধবার সারা দেশের মতো চট্টগ্রামে উদযাপিত হচ্ছে মুসলিম সম্প্রদায়ের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা। সকালে ঈদের নামাজ আদায়ের মধ্য দিয়েই শুরু হয় ঈদুল আজহার আনুষ্ঠানিকতা। নগরের জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদ ময়দানে ঈদুল আজহার প্রধান জামাত হয়েছে।

নামাজের পর মোনাজাতে দেশ ও দেশের মানুষের কল্যাণ কামনা করা হয়। সকাল পৌনে ৮টায় জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদ ময়দানে ঈদুল আজহার প্রধান জামাতে ইমামতি করেছেন খতিব সৈয়দ আবু তালেব মোহাম্মদ আলাউদ্দিন আল কাদেরী। সকাল পৌনে নয়টায় একই স্থানে দ্বিতীয় জামাত হয়। গুঁড়ি গুঁড়ি বৃষ্টি উপেক্ষা করে সবাই ঈদ জামাতে অংশ নেন।

এখানে প্রথম জামাতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ নামাজ আদায় করেন। তার মধ্যে সাবেক মন্ত্রী আবদুল্লাহ আল নোমান, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মহিবুল হাসান চৌধুরী, চট্টগ্রামের সাবেক মেয়র মীর মো. নাছির উদ্দিন, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ, নগর বিএনপির সভাপতি শাহাদাত হোসেন অন্যতম।

চট্টগ্রাম নগরে এবার সিটি করপোরেশন ও জেলা প্রশাসনের তত্ত্বাবধানে ১৬৮টি ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। কেন্দ্রীয় ঈদ জামাত কমিটির উদ্যোগে নগরের ৯৩টি স্থানে ঈদ জামাত হয়েছে।

চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে সকাল ৮টায় এম এ আজিজ স্টেডিয়াম-সংলগ্ন জিমনেশিয়াম মাঠে ঈদের জামাত হয়।

নামাজ শেষে রাজনৈতিক দলের নেতা-কর্মী ও সাধারণ মুসল্লিরা পরস্পরের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

নামাজ আদায়ের পর নগরের বিভিন্ন অলিগলি, রাস্তা, মাঠ ও বাসাবাড়ির সামনে পশু কোরবানি শুরু হয়।

চট্টগ্রাম সিটি করপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর শৈবাল দাশ জানান, বর্জ্য অপসারণের জন্য প্রায় পাঁচ হাজার কর্মী ও ২৪৮টি গাড়ি নিয়োজিত রয়েছে।