Thank you for trying Sticky AMP!!

চাপের মুখে সড়ক পরিবহন আইন সংশোধনের উদ্যোগে টিআইবির উদ্বেগ

টিআইবি

বাস্তবায়নের আগেই ‘সড়ক পরিবহন আইন ২০১৮’ সংশোধনের সংবাদে গভীর উদ্বেগ জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। পরিবহন মালিক-শ্রমিকদের অযৌক্তিক দাবিদাওয়া ও চাপের মুখে আইনটি সংশোধনের উদ্যোগ নেওয়া হচ্ছে বলে প্রতিষ্ঠানটি দাবি করেছে।

আজ শনিবার টিআইবি থেকে পাঠানো বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।

জনস্বার্থবিরোধী, অন্যায্য ও আত্মঘাতী চাপের কাছে নতি স্বীকার না করে সড়ক পরিবহন ব্যবস্থায় ন্যায়বিচার, সুশাসন ও শৃঙ্খলা প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আহ্বান জানিয়েছে টিআইবি।

বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, গণমাধ্যমে প্রকাশিত সংবাদ অনুযায়ী, পরিবহন মালিক ও শ্রমিক সংগঠনের অযৌক্তিক দাবি ও চাপে সরকার নতি স্বীকার করলে সেটা হবে আদালত অবমাননা ও জনস্বার্থের পরিপন্থী।

টিআইবির নির্বাহী পরিচালক বলেন, জাতীয় সড়ক নিরাপত্তা পরিষদের গঠিত কমিটির বৈঠকে মালিক-শ্রমিক সংগঠন সড়ক পরিবহন আইন ভাঙার জন্য সাজার মেয়াদ কমানোর যে দাবিটি করেছে, তা সরাসরি সর্বোচ্চ আদালতের রায়ের সঙ্গে সাংঘর্ষিক। এ ছাড়া আইনের সকল ধারা জামিনযোগ্য করাসহ অর্থদণ্ড কমানো ও ড্রাইভিং লাইসেন্স পাওয়ার শিক্ষাগত যোগ্যতা পঞ্চম শ্রেণি করার মতো দাবি সড়কে সুশাসন, ন্যায়বিচার, জননিরাপত্তা ও শৃঙ্খলা প্রতিষ্ঠায় বাধা হয়ে দাঁড়াবে।’

ইফতেখারুজ্জামান বলেন, ‘সড়ক পরিবহন আইন ২০১৮’ সঙ্গে আশপাশের দেশগুলোর এ সংক্রান্ত আইনের মিল আছে। তারপরেও পরিবহন মালিক-শ্রমিকদের চাপের কারণে আইনটি দুর্বল করার যে ষড়যন্ত্র চলছে তা সহজেই বোধগম্য।

জাতীয় সড়ক নিরাপত্তা পরিষদ ষড়যন্ত্রের কাছে নতি স্বীকার করে একদিকে সড়ক পরিবহনকে ঝুঁকিপূর্ণ ও নৈরাজ্যের দিকে ঠেলে দিচ্ছে, অন্যদিকে নিরাপদ সড়ক আন্দোলনের শিশু-কিশোর শিক্ষার্থীদের দাবিকে অবজ্ঞা করার নিষ্ঠুর দৃষ্টান্ত তৈরি করছে।

বিবৃতিতে বলা হয়, বছরের মাঝামাঝি নিরাপদ সড়কসহ এই খাতে জবাবদিহি, আইনের শাসন ও ন্যায়বিচারের দাবিতে শিশু-কিশোর ও তরুণ শিক্ষার্থীদের নজিরবিহীন আন্দোলনের মুখে সরকার ‘সড়ক পরিবহন আইন ২০১৮’ পাশ করে। তবে পরিবহন মালিক-শ্রমিকদের বাধার মুখে তা বাস্তবায়ন করতে ব্যর্থ হয়েছে। একই সঙ্গে, পরিবহন মালিক-শ্রমিক পক্ষ আইনটির বিরোধিতা করে তা বাতিলের দাবিতে জনদুর্ভোগ সৃষ্টিকারী বিভিন্ন কর্মসূচিও পালন করেছেন। বিজ্ঞপ্তি