Thank you for trying Sticky AMP!!

চিরনিদ্রায় শায়িত তারামন বিবি

বীরপ্রতীক তারামন বিবিকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা হয়। কুড়িগ্রাম, ১ ডিসেম্বর। ছবি: প্রথম আলো

বীরপ্রতীক তারামন বিবিকে চিরনিদ্রায় শায়িত করা হয়েছে। শনিবার বিকেলে কুড়িগ্রামের চর রাজিবপুরে পারিবারিক কবরস্থানে তাঁর মরদেহ দাফন করা হয়েছে। বিপুলসংখ্যক মানুষ এই বীর মুক্তিযোদ্ধার জানাজা ও দাফনে অংশ নেন।

সমাহিত করার আগে দুপুর সাড়ে ১২টার দিকে নিজ বাড়ি থেকে তারামন বিবির মরদেহ নেওয়া হয় চর রাজিবপুর উপজেলা পরিষদ মাঠে। সেখানে বেলা ২টায় তাঁকে রাজিবপুর থানার একদল পুলিশ জেলা প্রশাসক ও পুলিশ সুপারের নেতৃত্বে গার্ড অব অনার দেয়। এরপর তাঁর মরদেহে পুষ্পস্তবক অর্পণ করে জেলা প্রশাসক, পুলিশ সুপার, মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সংগঠন। পরে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাঁকে দাফন করা হয়।

পরিবারের সদস্যরা জানান, তারামন বিবি ১৯৫৭ সালে কুড়িগ্রামের চর রাজিবপুর উপজেলার শংকর মাধবপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর বাবার নাম আব্দুস সোহবান এবং মায়ের নাম কুলসুম বিবি। তারামন বিবি নামে বহুল পরিচিত এই বীর মুক্তিযোদ্ধার প্রকৃত নাম মোছাম্মৎ তারামন বেগম। ১১ নম্বর সেক্টরের অধীনে তিনি মুক্তিযুদ্ধে অংশ নেন। তারামন বিবি রণাঙ্গনে মুক্তিযোদ্ধাদের জন্য খাবার সংগ্রহ, তাঁদের অস্ত্র লুকিয়ে রাখা, পাকিস্তানি বাহিনীর খবর সংগ্রহ করে মুক্তিযুদ্ধে বিশেষ অবদান রেখে বীরপ্রতীক খেতাব ভূষিত হন। গতকাল শুক্রবার দিবাগত রাতে নিজ বাসায় বিবি মারা যান

তারামন বিবির জানাজায় কুড়িগ্রাম-৪ আসনের সাংসদ মো. রুহুল আমিন, জেলা পুলিশ সুপার মেহেদুল করিম, জেলা সিভিল সার্জন আমিনুল ইসলাম, সাবেক সাংসদ মো. জাকির হোসেন, গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার, কুড়িগ্রামের পাবলিক প্রসিকিউটর আব্রাহাম লিংকনসহ অনেকে অংশ নেন। জেলা প্রশাসক মোছা. সুলতানা পারভীন এ সময় উপস্থিত ছিলেন।