Thank you for trying Sticky AMP!!

চুক্তি সই হয়েছে, বিটিভির অনুষ্ঠান শিগগির ভারতের দূরদর্শনে: তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) অনুষ্ঠানমালা শিগগিরই ভারতীয় দূরদর্শনে দেখা যাবে।

আজ রোববার তথ্য মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তথ্যমন্ত্রী।

হাছান মাহমুদ বলেন, ভারতীয় দূরদর্শনে বিটিভির অনুষ্ঠানমালা সম্প্রচারের চূড়ান্ত চুক্তি সম্পন্ন হয়েছে। এ ব্যাপারে ২৫ থেকে ২৭ জুন পর্যন্ত একটি কারিগরি দল নয়াদিল্লি সফর করবে। কারিগরি দলটি ভারত থেকে ফিরে এলে ভারতীয় দূরদর্শনে বিটিভির অনুষ্ঠানমালা সম্প্রচারের দিনক্ষণ চূড়ান্ত হবে। তিনি বলেন, গত ৭ মে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে এবং ১৯ জুন ভারতের নবনিযুক্ত তথ্যমন্ত্রী এই চুক্তিটির চূড়ান্ত অনুমোদন দিয়েছেন।

তথ্যমন্ত্রী বলেন, ভারতের সর্বত্র বাংলাদেশ টেলিভিশনের অনুষ্ঠানমালা সম্প্রচারের পুরো কার্যক্রম সম্পন্ন হয়েছে। এর পাশাপাশি বাংলাদেশ বেতার ও প্রসার ভারতীর মধ্যে আরও একটি চুক্তি হয়েছে। এর আওতায় বাংলাদেশ বেতারের অনুষ্ঠানমালা ভারতে সম্প্রচার হবে। তিনি বলেন, এখন বাংলাদেশ বেতারের অনুষ্ঠানমালা খুব শিগগির ভারতে সম্প্রচারিত হবে।

এক প্রশ্নের জবাবে হাছান মাহমুদ বলেন, ভারতে বাংলাদেশের বেসরকারি চ্যানেলের অনুষ্ঠানমালা সম্প্রচারের ক্ষেত্রে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে কোনো ধরনের বাধা নেই। কিন্তু বাংলাদেশের বেসরকারি চ্যানেলের অনুষ্ঠান সম্প্রচারের জন্য ভারতীয় কেবল অপারেটররা উচ্চ ফি নির্ধারণ করায় এটা সম্ভব হচ্ছে না। তিনি বলেন, ‘বাংলাদেশি বেসরকারি চ্যানেলগুলোর জন্যও শিগগিরই এটা উন্মুক্ত হবে বলে আমি আশা করছি।’

আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান এ সময় আওয়ামী লীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে তাঁর দল এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের সব নেতা-কর্মীসহ দেশবাসীকে শুভেচ্ছা জানান। তিনি বলেন, ‘আমরা ১৯৭১ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশের স্বাধীনতা লাভ করেছি এবং এখন বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে এ দেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে পরিণত হয়েছে।’ তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ এখন বিশ্ব সম্প্রদায়ের কাছে উন্নয়নে রোল মডেল। বাংলাদেশ এখন একটি খাদ্য-উদ্বৃত্ত দেশ।