Thank you for trying Sticky AMP!!

ছয় জেলের বাড়িতে চলছে শুধুই আহাজারি

দেড় বছরের মেয়ে সায়মাকে কোলে নিয়ে জেলে ফায়েক হাওলাদারের স্ত্রীর আহাজারি। বাদুরা গ্রাম, পিরোজপুর, ১৩ সেপ্টেম্বর। ছবি: একে এম ফয়সাল

বঙ্গোপসাগরে ডুবে যাওয়া ট্রলার এফবি আল সাত্তারের নিখোঁজ ছয় জেলের বাড়িতে চলছে শুধুই আহাজারি। নিখোঁজ এসব ব্যক্তিদের বাড়ি পিরোজপুর সদর ও ইন্দুরকানি উপজেলায়। গতকাল বৃহস্পতিবার বেলা একটায় পটুয়াখালীর পায়রা বন্দরের ১ নম্বর বয়া এলাকায় ওই ট্রলার ডুবির ঘটনা ঘটে।

নিখোঁজ জেলেরা হলেন, পিরোজপুর সদর উপজেলার বাদুরা গ্রামের ফায়েক হাওলাদার (২৮), চিথলিয়া গ্রামের মনির হোসেন (১৭) ও আবু হানিফা (১৭), জুজখোলা গ্রামের সঞ্জয় (৩০) ও আনোয়ার হোসেন (৪৬) এবং ইন্দুরকানি উপজেলার কালাইয়া গ্রামের মো. বাদশাহ (৩৫)।

ডুবে যাওয়া ট্রলার এফবি আল সাত্তারের মালিক ইকবাল মিয়া নিখোঁজ জেলেদের নাম-পরিচয় নিশ্চিত করেছেন। তবে একই সময়ে সুন্দরবনের অদূরে কচিখালী এলাকায় বঙ্গোপসাগরে ডুবে যাওয়া ট্রলার এফবি পূর্ণিমার ১০ জেলেকেই উদ্ধার করা হয়েছে বলে জানা গেছে।

এফবি আল সাত্তার ট্রলারের মালিক ইকবাল মিয়া বলেন, গত মঙ্গলবার তাঁর এই ট্রলার ১৮ জেলে নিয়ে মাছ ধরার জন্য বঙ্গোপসাগরে যায়। গত বুধবার বিকেল থেকে আবহাওয়া খারাপ হতে থাকে। গতকাল ট্রলারটি গভীর সাগর থেকে পটুয়াখালীর কুয়াকাটায় ফিরছিল। পথে বেলা একটার দিকে পায়রা বন্দরের ১ নম্বর বয়া (গঙ্গামতি) এলাকায় ঢেউয়ের আঘাতে তলা ফেটে এটি ডুবে যায়।

এফবি আল সাত্তারের উদ্ধার হওয়া মাঝি মোহাম্মদ ফাইজুল বলেন, তিনিসহ ১২ জেলেকে ভাসমান অবস্থায় অপর একটি মাছ ধরার ট্রলার এফবি অনিমার জেলেরা উদ্ধার করে। পরে তাঁদের পাথরঘাটা মৎস্য বন্দরে পৌঁছায়। তাঁর ধারণা নিখোঁজ ছয় জেলের কেউ বেঁচে নেই।

নিখোঁজ জেলে ফায়েক হাওলাদারের বাদুরা গ্রামের বাড়িতে শুক্রবার সকালে গিয়ে দেখা গেছে, ফায়েকের স্বজনেরা মাতম করছেন। বাড়ির আঙিনায় দেড় বছরের মেয়ে সায়মা আক্তারকে কোলে নিয়ে চিৎকার করছেন ফায়েকের স্ত্রী মণিরা আক্তার। তাঁকে সান্ত্বনা দিতে গিয়ে স্বজনেরাও কান্নায় ভেঙে পড়ছেন।

মণিরা আক্তার জানান, স্বামীর আয়ে তাঁদের সংসার চলত। এখন দেড় বছরের মেয়ে সায়মা, সাত বছরের ছেলে মুবিন ও পাঁচ বছরের ছেলে মফিজকে নিয়ে তিনি কীভাবে চলবেন তা বুঝতে পারছেন না।

বাদুরা গ্রামের মাছ ব্যবসায়ী মিজানুর রহমান বলেন, ফায়েকের নিজের কোনো জমি নেই। অন্যের জমিতে ঘর তুলে স্ত্রী ও তিন সন্তান নিয়ে বসবাস করতেন। একমাত্র উপার্জনক্ষম ব্যক্তিকে হারিয়ে পরিবারটি পথে বসেছে।

বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বলেন, গতকাল দুপুরে বঙ্গোপসাগরে এফবি আল সাত্তার ও এফবি পূর্ণিমা নামের দুটি ট্রলার ডুবির ঘটনা ঘটেছে। এর মধ্যে আল সাত্তারের ছয় জেলে নিখোঁজ রয়েছে। ট্রলার দুটিতে ২৮ জেলে ছিল। এদের ২২ জনকে উদ্ধার করা হয়েছে।