Thank you for trying Sticky AMP!!

টোল নির্ধারণে পরিবহনমালিকদের সঙ্গে কেউ কথা বলেনি: এনায়েত উল্যাহ

পদ্মা সেতুর পর টোলের আওতায় আসছে এর আগে-পরের মহাসড়কও। গতকাল সোমবার ঢাকা ও ফরিদপুরের ভাঙ্গার মধ্যে ৫৫ কিলোমিটারের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়কে চলাচলকারী যানবাহনের শ্রেণিভেদে আলাদা আলাদা টোলহার নির্ধারণ করা হয়েছে। আগামী শুক্রবার থেকেই নতুন টোলহার কার্যকর হবে। এই টোল নির্ধারণ নিয়ে প্রথম আলোর সঙ্গে কথা বলেছেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ। সাক্ষাৎকার নিয়েছেন পার্থ শঙ্কর সাহা।

খন্দকার এনায়েত উল্লাহ
প্রশ্ন

প্রথম আলো: পদ্মা সেতুতে ২৬ জুন থেকে টোল দিয়ে যানবাহন পারাপার হচ্ছে। এখন যুক্ত হলো মহাসড়কের টোল। ঢাকার ভেতরে মেয়র হানিফ উড়ালসড়কেও টোল নেওয়া হয়। ফলে ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে যাতায়াতে ফরিদপুর পর্যন্ত তিন জায়গার টোল দিতে হবে। পরিবহনমালিক হিসেবে কীভাবে দেখছেন?

এনায়েত উল্যাহ: এটি ১ জুলাই থেকে টোল কার্যকর হওয়ার কথা রয়েছে। টোল নির্ধারণ করা হয়েছে কিন্তু এ নিয়ে আমাদের সঙ্গে অর্থাৎ সড়ক পরিবহন খাতের অংশীজনের সঙ্গে কোনো আলোচনা করা হয়নি। টোল নির্ধারণ করা হয়েছে ইচ্ছেমতো। আমরা এ নিয়ে আমাদের আপত্তির কথা তুলে ধরে সরকারের যথাযথ কর্তৃপক্ষকে জানাব।

প্রশ্ন

প্রথম আলো: আগামী ১ জুলাই থেকে তো কার্যকর হবে এই টোল। এ টোল যথাযথ কি না। এটি কোনো বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করবে কি?

এনায়েত উল্যাহ: এই টোলহার যথাযথ নয়। আমরা এ নিয়ে সরকারকে জানাতে চাই। এখানে আমাদের গাড়িই তো চলবে, আমরাই তো টোল দেব। কিন্তু আমাদের সঙ্গে কথা বলে তা করা হলো না, কোনো মতামতও নেওয়া হলো না। আমরা নিজেরা এ নিয়ে বসছি এবং সরকারকে দ্রুত জানাচ্ছি। আলোচনার টেবিলে বসে এর সমাধান করতে হবে।

প্রশ্ন

প্রথম আলো: এরই মধ্যে বাস চলাচলে নানা জায়গায় অনিয়ম দেখা দিয়েছে। মুন্সিগঞ্জের পরিবহন মালিক সমিতি পরিচালন ব্যয়ের নামে ৬০ টাকা করে বাসপ্রতি চাঁদা আদায় করছে বলে অভিযোগ উঠেছে। পরিবহন খাতের শীর্ষ নেতা হিসেবে কী বলবেন?

এনায়েত উল্যাহ: এটা আমাদের নজরে এসেছে। আমরা ব্যবস্থা নিচ্ছি। আজই তাদের আমরা বলে দেব।

প্রশ্ন

প্রথম আলো: পদ্মা সেতু হয়ে অনুমোদিত রুটের সংখ্যা ১৩টি। এর সব কটিই ঢাকার সায়েদাবাদ থেকে। নতুন রুটে বাস নামানোর অনুমোদন এখনো দেওয়া হয়নি। ফলে চেষ্টা করা হচ্ছে যার যেমন ইচ্ছা বাস চালানোর। রাজধানীর গাবতলী টার্মিনাল থেকে পদ্মা সেতু হয়ে দক্ষিণ বঙ্গের দিকে বাস চলাচলের অনুমতি নেই, পথও নেই। এ নিয়ে তো সমস্যা হচ্ছে।

এনায়েত উল্যাহ: গাবতলী থেকে দক্ষিণের দিকে গেলে সব বাস রাজধানী ঢাকার ভেতর দিয়ে যেতে হবে। যানজটের কথা চিন্তা করে রাজধানীর ভেতর দিয়ে বাস চলতে দেওয়া হয় না। এ জন্য গাবতলীর পরিবহনমালিকেরা পদ্মা সেতুর সুবিধা থেকে বঞ্চিত। বিষয়টি নিয়ে ভাবা উচিত বলে মনে হয়।

প্রশ্ন

প্রথম আলো: সংখ্যায় কম হলেও ঢাকা থেকে বরিশাল, খুলনার মতো দূরের গন্তব্যের বাস মোটামুটি নির্বিঘ্নে চলছে। মাওয়া থেকে ছেড়ে যাওয়া কিছু কিছু বাস ফরিদপুরের ভাঙ্গার পর আটকে দেওয়ার অভিযোগ উঠেছে। বিষয়টি আপনাদের নজরে এসেছে কি না। কী ব্যবস্থা নিচ্ছেন?

এনায়েত উল্যাহ: এটা আমি শুনেছি। এসব ঠিক করে ফেলতে হবে। যে অনিয়মগুলো হচ্ছে, সেগুলো নিয়ে আমরা কাজ করছি। দক্ষিণাঞ্চলের জেলাগুলোতে আমরা নোটিশ পাঠাব। যেন এ ধরনের অনিয়ম না হয়, সেই চেষ্টা আমরা করছি।

প্রশ্ন

প্রথম আলো: পদ্মা সেতু চালুর প্রথম দিন থেকেই বিআরটিসি ঢাকা-শরীয়তপুর রুটে বাস চালাচ্ছে। গত রোববারও দুটি বাস চলেছে। গতকাল এসব বাস চলতে বাধা দেন শরীয়তপুরের পরিবহন নেতারা।

এনায়েত উল্যাহ: গতকাল রাতে বিষয়টি জেনেছি। আজ শরীয়তপুরের সঙ্গে আমার মিটিং আছে। আমি সেখানে এই বিষয়টি নিয়ে কথা বলব।

প্রশ্ন

প্রথম আলো: ঢাকা ও মুন্সিগঞ্জের কয়েকজন পরিবহন নেতা জানিয়েছেন, পদ্মার ওপারের জেলাগুলোর মালিক সমিতি চাঁদাবাজি শুরু করেছে। নতুন রুট চালু হওয়ায় ২০ লাখ টাকা পর্যন্ত চাঁদা দাবি করছে। চাঁদা না দিলে বাস চলতে দেবে না, এমনটা বলছে তারা।

এনায়েত উল্যাহ: না না। এমন কোনো অভিযোগ তো পাইনি। মুন্সিগঞ্জে ৬০ টাকা করে নেওয়ার ঘটনা আমি জানি। সেটা নিয়ে তো ব্যবস্থা নেব। চাঁদাবাজির অভিযোগ নেই।