Thank you for trying Sticky AMP!!

ডেঙ্গু পরিস্থিতি দেখতে আইইডিসিআরের প্রতিনিধিদল কুষ্টিয়ায়

ডেঙ্গুর পরিস্থিতি দেখতে কুষ্টিয়ায় অবস্থান করছে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) একটি প্রতিনিধিদল। শুক্রবার বিকেল চারটায় তাঁরা ঢাকা থেকে কুষ্টিয়ায় পৌঁছায়। দলের নেতৃত্ব দিচ্ছেন আইইডিসিআরের মেডিকেল অফিসার অনুপম সরকার। শনিবার সকালে প্রতিনিধিদলের সদস্যদের দাঁড়পাড়ায় যাওয়ার কথা।

কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার আড়িয়া ইউনিয়নের ছাতারপাড়া গ্রামের দাঁড়পাড়াতেই ডেঙ্গু রোগীর সংখ্যা ৪০ ছাড়িয়েছে। ইতিমধ্যে ডেঙ্গুর এই প্রকোপ পুরো ইউনিয়ন জুড়ে ছড়িয়ে পড়েছে। ছাতারপাড়ার পাশের গ্রাম ইউসুফপুরেও ছয়জন রোগী শনাক্ত হয়েছে।

ছাতারপাড়া গ্রামের কমিউনিটি ক্লিনিকের মাঠকর্মী ওয়ালিউর রহমান প্রথম আলোকে বলেন, শুক্রবার (৩০ আগস্ট) ইউসুফপুর গ্রামে ছয়জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। তারা হাসপাতালে ভর্তি হয়েছে। এ ছাড়া দাঁড়পাড়াতে আরও এক রোগী পাওয়া গেছে। সব মিলিয়ে দাঁড়পাড়ায় ৪১ ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে বলে তিনি জানান।

আইইডিসিআরের প্রতিনিধিদলের প্রধান অনুপম সরকার মুঠোফোনে প্রথম আলোকে বলেন, শনিবার সকালে তাঁরা প্রথমে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে যাবেন। সেখানে রোগীদের সঙ্গে কথা বলবেন। এরপর দাঁড়পাড়ায় যাবেন। প্রয়োজন হলে আরও প্রতিনিধি দল এখানে (দাঁড়পাড়া) আসবে। দাঁড়পাড়ার এই ঘটনা নিয়ে প্রথম আলোতে সচিত্র একাধিক প্রতিবেদন ছাপা হয়।

কুষ্টিয়ার সিভিল সার্জন (ভারপ্রাপ্ত) সেলিম হোসেন ফরাজী বলেন, প্রতিনিধি দলের সঙ্গে সিভিল সার্জন কার্যালয় ও দৌলতপুর স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকেরা থাকবে।

দৌলতপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শারমিন আক্তার বলেন, শুক্রবার দুপুরেও দাঁড়পাড়াতে যাওয়া হয়েছিল। সেখানে বিভিন্ন বাড়ি বাড়িতে গিয়ে ডেঙ্গু প্রতিরোধে আরও সচেতন করা হয়েছে। এলাকায় নিয়মিত ওষুধ ছিটানো হচ্ছে। দুটি ফগার মেশিন কেনা হয়েছে। আড়িয়া ইউনিয়নের আরও কয়েকটি গ্রামে ডেঙ্গু রোগী শনাক্ত হচ্ছে। বিষয়টি জেলা ও উপজেলা প্রশাসন খুবই গুরুত্ব দিয়ে দেখছে।

আরও পড়ুন...
ছোট্ট গ্রামে ডেঙ্গুর বড় আক্রমণ