Thank you for trying Sticky AMP!!

ড. ইউনূসের বিরুদ্ধে মামলা স্থগিতই থাকছে

হাইকোর্ট ভবন

নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে শ্রম আদালতে করা পৃথক পাঁচ মামলায় হাইকোর্টের দেওয়া স্থগিতাদেশ বহাল রয়েছে। তবে হাইকোর্টে এ–সংক্রান্ত রুল দ্রুত নিষ্পত্তি করতে বলেছেন আপিল বিভাগ। আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মোহাম্মদ ইমান আলীর নেতৃত্বাধীন ভার্চ্যুয়াল আপিল বেঞ্চ সোমবার রাষ্ট্রপক্ষের করা পৃথক আবেদন নিষ্পত্তি করে এ আদেশ দেন।

ওই মামলাগুলোর কার্যক্রম বাতিল চেয়ে ড. ইউনূস হাইকোর্টে আবেদন করেন—যার শুনানি নিয়ে গত ৪ মার্চ হাইকোর্ট রুল দিয়ে মামলাগুলোর কার্যক্রমে স্থগিতাদেশ দেন। এ আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আবেদন করে, যা চেম্বার আদালত হয়ে আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য ওঠে।

আদালতে রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত এবং ড. ইউনূসের পক্ষে আইনজীবী মোস্তাফিজুর রহমান খান শুনানি করেন। পরে মোস্তাফিজুর রহমান খান প্রথম আলোকে বলেন, শ্রম আদালতে করা পাঁচটি মামলার কার্যক্রম স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশে আপিল বিভাগ হস্তক্ষেপ করেননি। ফলে স্থগিতাদেশ বহাল থাকছে। তবে হাইকোর্টে দ্রুত রুল নিষ্পত্তি করতে বলেছেন আপিল বিভাগ।

আইনজীবীর তথ্যমতে, ঢাকার তৃতীয় শ্রম আদালতে ড. মুহাম্মদ ইউনূসসহ তিনজনের বিরুদ্ধে ওই মামলাগুলো করেন তাঁর প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান গ্রামীণ কমিউনিকেশনসের চাকরিচ্যুত কর্মকর্তা-কর্মচারী। শ্রমিক হিসেবে নিজেদের সংগঠিত হওয়া ও নিজেদের কল্যাণের জন্য ট্রেড ইউনিয়ন গঠনের বিষয়ে সিদ্ধান্ত নেন তাঁরা এবং ইউনিয়ন গঠনের খবর জানার পর তাঁদের চাকরিচ্যুত করা হয় বলে মামলায় অভিযোগ করা হয়। তবে ড. ইউনূসের আইনজীবী জানান, চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়েছিল এবং মেয়াদ শেষে তা আর বাড়ানো হয়নি।