Thank you for trying Sticky AMP!!

ঢাকা-আরিচার ২২ কিলোমিটারে সিসি ক্যামেরা

ঢাকার সাভার বাজার বাসস্ট্যান্ড এলাকায় সম্প্রতি একটি ট্রাকের চাপায় এক পথচারী নিহত হন এবং আহত হন একজন। বাসস্ট্যান্ড এলাকায় বসানো ক্লোজড সার্কিট (সিসি) ক্যামেরা দেখে ঘাতক ট্রাক ও এর চালককে শনাক্ত করে পুলিশ। পরে ট্রাকচালক ধরা পড়েন এবং ট্রাকটিও আটক হয়।

ঢাকা-আরিচা মহাসড়কের সাভারের গাবতলী থেকে নবীনগর পর্যন্ত ৫০টি সিসি ক্যামেরা বসানো হয়েছে। ২৬ মার্চ থেকে ক্যামেরা বসানোর কাজ শুরু হয়। সাভার মডেল থানায় স্থাপিত নিয়ন্ত্রণ কক্ষ থেকে এসব সিসি ক্যামেরা সার্বক্ষণিক নজরদারি করছেন পুলিশ। প্রকল্পের সার্বিক দায়িত্বে রয়েছেন ঢাকা জেলার অতিরিক্ত পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভূঞা। শিগগিরই মহাসড়কের নবীনগর থেকে ধামরাইয়ের বারবারিয়া এবং নবীনগর-কালিয়াকৈর সড়কের চন্দ্রা পর্যন্ত সিসি ক্যামেরা বসানো হবে।

বুধবার আইজিপি মোহাম্মদ জাবেদ পাটোয়ারী সিসিটিভি প্রকল্প ও সেন্ট্রাল মনিটরিং অ্যান্ড কমান্ড সেন্টারের উদ্বোধন করেন। এরপর সাভার মডেল থানা প্রাঙ্গণে আয়োজিত স্থানীয় সুধীসমাজ ও সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠানে বক্তব্য দেন তিনি।

মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, কোনো গাড়ি দুর্ঘটনা ঘটালে বা অপরাধ করে পালানো চেষ্টা করে সিসি ক্যামেরা ওই গাড়ির নম্বর প্লেট ধারণ করে রাখবে। এতে সহজেই ওই গাড়ির মালিক, গাড়িসহ অপরাধীকে ধরা সম্ভব হবে। যার ফলে অপরাধ নিয়ন্ত্রণ করা সম্ভব হবে। তিনি বলেন, আপাতত মহাসড়কের ২২ কিলোমিটার এলাকা এই প্রকল্পের আওতায় আনা হলো। পরবর্তীকালে ঢাকা জেলার সব কটি উপজেলাসহ দেশের সব শহরকে সিসি ক্যামেরার আওতায় আনা হবে।

ঢাকা জেলার পুলিশ সুপার শাহ মিজান শাফিউর রহমান বলেন, সিসি ক্যামেরা বসানোর পর থেকে ঢাকা-আরিচা মহাসড়কে ডাকাতি ও ছিনতাই হ্রাস পেয়েছে। ইতিমধ্যে সাতটি ঘটনা শনাক্ত করা সম্ভব হয়েছে। পাশাপাশি যানজট নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।