Thank you for trying Sticky AMP!!

ঢাকা বিশ্ববিদ্যালয় দিবসে যত আয়োজন

ঢাকা বিশ্ববিদ্যালয়

আগামী ১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন উপলক্ষে গঠিত কমিটির সমন্বয় ও প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে মঙ্গলবার। উপাচার্য ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে তাঁর দপ্তর-সংলগ্ন অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চ্যুয়াল ক্লাসরুমে অনুষ্ঠিত সভায় গৃহীত কর্মসূচি বাস্তবায়ন প্রসঙ্গে বিস্তারিত আলোচনা করা হয়।

কর্মসূচি অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয় দিবসের দিনে সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা প্রশাসনিক ভবনসংলগ্ন মল চত্বরে জমায়েত হবেন। সেখানে জাতীয় পতাকা, বিশ্ববিদ্যালয় ও সব হলে পতাকা উত্তোলন করা হবে।

উপাচার্য মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দিনব্যাপী কর্মসূচির উদ্বোধন করবেন। পরে উপাচার্যের নেতৃত্বে একটি শোভাযাত্রা বের হবে। শোভাযাত্রা টিএসসিতে যাবে।

কর্মসূচির অংশ হিসেবে বেলা ১১টায় ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে ‘গুণগত শিক্ষা, প্রতিবন্ধকতা ও উত্তরণ’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ইংরেজি বিভাগের ইমেরিটাস অধ্যাপক ড. এ এফ এম সিরাজুল ইসলাম চৌধুরী। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীরা শোভাযাত্রা ও আলোচনা সভায় অংশগ্রহণ করবেন।

দিবসটি উপলক্ষেবিশ্ববিদ্যালয় গ্রন্থাগারের উদ্যোগে সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত দুর্লভ পাণ্ডুলিপি প্রদর্শনীর আয়োজন করা হবে। চারুকলা অনুষদের উদ্যোগে বেলা ৩টায় অনুষদ প্রাঙ্গণে শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। বায়োমেডিকেল ফিজিক্স অ্যান্ড টেকনোলজি বিভাগের উদ্যোগে সকাল ১০টা থেকে বেলা ৩টা পর্যন্ত কার্জন হল ভবনের উত্তর-পূর্ব বারান্দায় উদ্ভাবিত চিকিৎসা প্রযুক্তির যন্ত্রপাতি প্রদর্শনীর আয়োজন করা হবে।
এ ছাড়া, বিশ্ববিদ্যালয়ের সব অনুষদ, বিভাগ, ইনস্টিটিউট ও হল দিনব্যাপী স্ব স্ব কর্মসূচির মাধ্যমে দিবসটি উদযাপন করবে। কর্মসূচির মধ্যে রয়েছে কেক কাটা, বিতর্ক প্রতিযোগিতা, আলোচনা সভা, রচনা প্রতিযোগিতা, বৃক্ষরোপণ, মিষ্টি বিতরণ ও আলোকসজ্জা।

এদিন বিশ্ববিদ্যালয়ের সব ক্লাস ও পরীক্ষা স্থগিত থাকবে। তবে হল, বিভাগ, ইনস্টিটিউট ও অন্যান্য অফিস যথারীতি খোলা থাকবে। তথ্যসূত্র: বাসস