Thank you for trying Sticky AMP!!

ঢাকা বোর্ডের কালকের এইচএসসি পরীক্ষা স্থগিত

প্রশ্নপত্র ফাঁসের কারণে কাল বৃহস্পতিবার অনুষ্ঠেয় ঢাকা শিক্ষা বোর্ডের অধীন উচ্চ মাধ্যমিকের (এইচএসসি) ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষা স্থগিত করা হয়েছে। পরীক্ষার নতুন তারিখ পরে জানানো হবে।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তাসলিমা বেগম প্রথম আলোকে বলেন, অনিবার্য কারণে শুধু ঢাকা বোর্ডের এই পরীক্ষা স্থগিত করা হয়েছে। স্থগিত পরীক্ষার তারিখ পরে জানানো হবে।
নাম প্রকাশে অনিচ্ছুক ঢাকা শিক্ষা বোর্ডের উচ্চপর্যায়ের একটি সূত্র প্রথম আলোকে জানায়, ফাঁস হওয়া দুই সেট প্রশ্নপত্র তাঁদের কাছে আসে। পরে সেগুলো মিলিয়ে দেখা যায় মূল প্রশ্নপত্রের সঙ্গে মিলে গেছে। এজন্য এই প্রশ্নপত্রে পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।
বিভিন্ন মহল থেকে আজ সারা দিনই অভিযোগ আসতে থাকে, ঢাকা শিক্ষা বোর্ডের অধীন ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়েছে। মুঠোফোনে খুদে বার্তার মাধ্যমে সেগুলো দ্রুত ছড়িয়ে পড়ে। প্রথম আলোর কাছেও এ ধরনের খুদে বার্তা আসে। শিক্ষা বোর্ডের কর্মকর্তাদের কাছেও বিষয়টি যায়। পরে পরীক্ষা বাতিল হয়।
অভিযোগ আছে, এর আগের পরীক্ষার প্রশ্নপত্রও ফাঁস হয়েছে। বিশেষ করে ইংরেজি প্রথম পত্রের প্রশ্নপত্র ব্যাপকভাবে ফাঁস হয়।
এর আগে গত জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়েছিল। যদিও তদন্ত করে ঢাকা বোর্ড প্রমাণ পায়নি বলে জানিয়েছিল। পাশাপাশি গত প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হলেও পরীক্ষা বাতিল করা হয়নি। তখন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের তদন্তেও বিষয়টি প্রমাণিত হয়েছিল।