Thank you for trying Sticky AMP!!

ঢাকা স্ট্যাম্প শো তে এল নতুন ডাকটিকিট

বাংলাদেশ ডাক বিভাগ প্রস্তাবিত ‘পর্যটন বর্ষ ২০১৬-২০১৮’-এর ওপর প্রকাশ করেছে ৫ টাকা মূল্যমানের চারটি স্মারক ডাকটিকিট। সঙ্গে একই বিষয়ে ১০ টাকা মূল্যমানের একটি উদ্বোধনী খাম ও ৫ টাকা মূল্যমানের একটি ডাটা কার্ড প্রকাশ করেছে। ছবি: সংগৃহীত

নতুন প্রজন্মের ডাকটিকিটের প্রতি আগ্রহ বাড়াতে জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টাশালী গ্যালারিতে চলছে ‘স্ট্যাম্প শো ঢাকা ২০১৮’। ৪ ডিসেম্বর প্রদর্শনীর চতুর্থ দিনে বাংলাদেশ ডাক বিভাগ প্রস্তাবিত ‘পর্যটন বর্ষ ২০১৬-২০১৮’-এর ওপর প্রকাশ করেছে ৫ টাকা মূল্যমানের চারটি স্মারক ডাকটিকিট। সঙ্গে একই বিষয়ে ১০ টাকা মূল্যমানের একটি উদ্বোধনী খাম ও ৫ টাকা মূল্যমানের একটি ডাটা কার্ড প্রকাশ করেছে।

মঙ্গলবার দুপুর ১২টায় এ স্মারক ডাকটিকিট উন্মোচন করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। আরও উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার ও বাংলাদেশ ডাক বিভাগের মহাপরিচালক সুশান্ত কুমার ।

স্মারক ডাকটিকিট উন্মোচন করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। ছবি: সংগৃহীত

‘মাদকমুক্ত সমাজ চাই, শখের রাজ্যে আসতে চাই’ স্লোগান নিয়ে ১ ডিসেম্বর শুরু হয় এই প্রদর্শনী। চলবে ৫ ডিসেম্বর পর্যন্ত। প্রদর্শনীতে ‘ইস্ট ইন্ডিয়া কোম্পানি’র রাজত্ব থেকে বর্তমানকাল পর্যন্ত বিভিন্ন সময়ের ডাকটিকিট ঠাঁই পেয়েছে। প্রদর্শনীতে ডাকটিকিট ছাড়াও ঠাঁই পেয়েছে মো. শাকিল হকের বিচিত্র সব ম্যাচ বাক্স, নাজমুল হকের সংগ্রহে থাকা নানা রকম দোয়াত, রাসেল রহমানের বিভিন্ন দেশের স্কাউটিং সামগ্রী এবং রবিউল ইসলামের হরেক সিরিয়ালের টাকা।

স্ট্যাম্প শো থেকে কেনা যাবে নতুন উন্মোচিত ডাকটিকিট, ডাকটিকিটের ছবি সংবলিত টি-শার্ট, মগ এবং বাংলাদেশসহ বিভিন্ন দেশের বিভিন্ন সময়ের পয়সা। ঢাকা স্ট্যাম্প শো ২০১৮-তে মিডিয়া পার্টনার হিসেবে থাকছে মাসিক ‘বিজ্ঞানচিন্তা’ ও ‘কিশোর আলো’।