Thank you for trying Sticky AMP!!

ঢাবির সমাজবিজ্ঞান বিভাগে প্রভাষক নিয়োগ স্থগিত

হাইকোর্ট ভবন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সমাজবিজ্ঞান বিভাগের প্রভাষক পদে নিয়োগ প্রক্রিয়া স্থগিত করেছেন হাইকোর্ট। এক প্রার্থীর করা আবেদনের শুনানি নিয়ে আজ মঙ্গলবার বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

ওই আবেদনটি করেন এস এম ফাইজুল হক নামের এক নিয়োগপ্রার্থী।

আবেদনকারীপক্ষ জানায়, সমাজবিজ্ঞান বিভাগে প্রভাষকের তিনটি পদে নিয়োগের জন্য ২০১৮ সালে বিজ্ঞপ্তি দেওয়া হয়। তখন এস এম ফাইজুল হক আবেদন করেন। সব প্রক্রিয়ার পর নিয়োগ বোর্ড ফাইজুলসহ তিনজনকে নিয়োগের সুপারিশ করে। এরপরেও নিয়োগ না পাওয়ায় তিনি ২০১৮ সালে রিট করেন। প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্ট রুল দেন। আবেদনকারীকে কেন নিয়োগ দেওয়া হবে না তা জানতে চাওয়া হয় রুলে।

কিন্তু রুল বিচারাধীন অবস্থায় ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সমাজবিজ্ঞান বিভাগের প্রভাষকের একটি পদে নিয়োগের জন্য গত বছরের ২৬ ডিসেম্বর পত্রিকায় বিজ্ঞপ্তি দেয়। এই বিজ্ঞপ্তির কার্যক্রম ও নিয়োগ প্রক্রিয়া স্থগিত চেয়ে ফাইজুল হক ১১ জানুয়ারি সম্পূরক আবেদন করেন। এর ওপর আজ শুনানি হয়।

আবেদনকারীর পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ। বিশ্ববিদ্যালয়ের পক্ষে ছিলেন আইনজীবী আহমেদ ইসতিয়াক।

মনজিল মোরসেদ প্রথম আলোকে বলেন, সম্পূরক আবেদনের শুনানি নিয়ে হাইকোর্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগে প্রভাষকের একটি পদের নিয়োগ প্রক্রিয়ার কার্যক্রম স্থগিত রাখার আদেশ দিয়েছেন। শিগগিরই আগের রুলের শুনানি হবে। রুল নিষ্পত্তির আগ পর্যন্ত এই নিয়োগ কার্যক্রম স্থগিত থাকবে।