Thank you for trying Sticky AMP!!

তদন্ত প্রতিবেদনের আগে হাজিরা দেওয়ার নিয়ম তুলে দেওয়ার সুপারিশ

জাতীয় সংসদ ভবন। ফাইল ছবি

ফৌজদারি মামলায় তদন্ত প্রতিবেদনের আগ পর্যন্ত জামিনে থাকা আসামিদের আদালতে হাজিরা দেওয়ার নিয়ম বাদ দিয়ে নতুন আইন প্রণয়নের সুপারিশ করেছে আইন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

আজ রোববার সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়।

সংসদীয় কমিটি বলছে, অনেক ফৌজদারি মামলায় এফআইআর (এজাহার) দেওয়ার অনেক দিন পর তদন্ত প্রতিবেদন দেওয়া হয়। কিন্তু এ সময়ের মধ্যেও অভিযুক্তদের নির্দিষ্ট সময় পরপর আদালতে হাজিরা দিতে হয়। এই সময় হাজিরা দেওয়া না-দেওয়াতে তেমন কিছু আসে যায় না। বরং এই হাজিরা দিতে গিয়ে অনেকে হয়রানির শিকার হন। অনেক জায়গায় টাকাপয়সা দিতে হয়। এ কারণে চার্জশিট দেওয়ার আগ পর্যন্ত জামিনে থাকা অভিযুক্তদের আদালতে হাজিরা দেওয়ার বিধান বাতিল করতে বলেছে কমিটি। আইন মন্ত্রণালয় বলেছে, তারা এ বিষয়টি পরীক্ষা করে দেখবে।

সংসদীয় কমিটির সভাপতি আব্দুল মতিন খসরু প্রথম আলোকে বলেন, তদন্তাধীন ফৌজদারি মামলায় আসামিরা আদালতে আত্মসমর্পণ করে জামিন নিলে মামলার পুলিশ প্রতিবেদন না হওয়া পর্যন্ত তাঁদের তারিখে তারিখে আদালতে হাজিরা দিতে হবে না—এই মর্মে আইন করার জন্য তাঁরা সুপারিশ করেছেন। কারণ, তদন্ত প্রতিবদেন না দেওয়া পর্যন্ত কেউ আইনের দৃষ্টিতে দোষী নন। ন্যায়বিচার চাইতে গিয়ে অনেকে অনেক ক্ষেত্রে অবিচারের শিকার হন। এটি বন্ধ করতে সংসদীয় কমিটি এই সুপারিশ করেছে।

মতিন খসরু বলেন, সরকারি কৌঁসুলিদের (পিপি-এপিপি) বেতন-ভাতা নগণ্য হওয়ায় বাদীপক্ষের জন্য দক্ষ আইনজীবী পাওয়া যাচ্ছে না। এ জন্য কমিটি বেতন-ভাতা সম্মানজনক করার সুপারিশ করেছে।

সংসদীয় কমিটির বৈঠক সম্পর্কিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে কমিটি আদালতে ন্যায়বিচার প্রার্থীদের বিভিন্ন প্রকার অবিচার, হয়রানি ও অপমানিত হওয়ার কারণগুলো নির্ণয় করে সমাধান করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।

আবদুল মতিন খসরুর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য আইনমন্ত্রী আনিসুল হক, মো. শামসুল হক টুকু, জিয়াউল হক মৃধা, সফুরা বেগম ও আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী বৈঠকে অংশ নেন।