Thank you for trying Sticky AMP!!

তুরাগপারে ৩০টি স্থাপনা উচ্ছেদ

ফাইল ছবি

গাজীপুরের টঙ্গীর তুরাগপারে আজ বুধবারও অভিযান চালিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ(বিআইডব্লিউটিএ)। অভিযানটি চালানো হয় ঢাকার আশুলিয়ার ধউর সেতু থেকে আশুলিয়া গ্রাম ভাটুলিয়া পর্যন্ত। এ সময় ৩০টি স্থাপনা উচ্ছেদসহ নদী তীরবর্তী মোট ২.৫ একর জায়গা উদ্ধার করা হয়।

ঢাকার আশপাশের নদ-নদীর তীরের অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে গত বছরের ২৯ জানুয়ারি অভিযানে নামে বিআইডব্লিউটিএ। অভিযানে তুরাগ পারের বিভিন্ন স্থানে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়, কিন্তু বছর না ঘুরতেই পুনরায় দখল হয়ে যেতে থাকে সেসব জায়গা। কোথাও দোকানপাট, কোথাও কাঁচাবাজার, কোথাও গড়ে ওঠে কারখানা ও অন্যান্য স্থাপনা। এরপর ৪ ফেব্রুয়ারি আবার অভিযানে নামে বিআইডব্লিউটিএ। এর মধ্যে প্রথমে রাজধানীর তুরাগ থানা এলাকার প্রত্যাশা সেতু থেকে ধউর পর্যন্ত অভিযান চালানো হয়। পরে ধাপে ধাপে উচ্ছেদ করা হয় তুরাগ পারের গাজীপুরের বিভিন্ন অংশের অবৈধ স্থাপনা। এর মধ্যে গতকাল অভিযান চালানো হয় ঢাকার আশুলিয়া ও ধউর এলাকায়।

আজ সকাল সাড়ে নয়টায় ধউর সেতুর কাছ থেকে অভিযান শুরু হয়। পরে তা আশুলিয়া গ্রামভাটুলিয়া গিয়ে শেষ হয়। এ সময় নদের জায়গায় গড়ে ওঠা মোট ৩০টি স্থাপনা ভেঙে দেওয়া হয়। এর মধ্যে কনভেয়ার বেল্ট দুটি, পাকা দেয়াল দুটি, কাঠের বল্লী বেরিকেট একটি এবং টিনের ঘর ভাঙা হয় ২৫টি। এ ছাড়াও নদী তীরবর্তী ২ দশমিক ৫ একর জায়গা উদ্ধার করা হয়।

অভিযানে নেতৃত্বে থাকা ম্যাজিস্ট্রেট মো. হাবিবুর রহমান প্রথম আলোকে বলেন, এখন চলছে নদীর তীরে বিশেষ অভিযান। ধরে ধরে সব অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে।

বিআইডব্লিউটির যুগ্ম পরিচালক আরিফ উদ্দিন বলেন, ‘একটু সুযোগ পেলেই দখলদারেরা সক্রিয় হয়ে উঠে। তারা যাতে সেই সুযোগ না পায় সে জন্য এ অভিযান অব্যাহত থাকবে। নদের জায়গায় কোনোমতে দখলদারেরা থাকতে পারবে না।’