Thank you for trying Sticky AMP!!

দুই জামদানিশিল্পী পেলেন আন্তর্জাতিক পুরস্কার

সনদ হাতে জামদানি বয়নশিল্পীরা। সম্প্রতি বেঙ্গল ফাউন্ডেশন ও বাংলাদেশ কারুশিল্পী পরিষদের নেতাদের সঙ্গে

আন্তর্জাতিক পর্যায়ের প্রতিযোগিতায় বাংলাদেশের ঐতিহ্যবাহী জামদানির দুই বয়নশিল্পী ‘উচ্চমানের কারুশিল্প পুরস্কার’ পেয়েছেন। তাঁরা হলেন রূপগঞ্জের বয়নশিল্পী আনোয়ার হোসেন ও মোহাম্মদ সজীব। ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে আনুষ্ঠানিকভাবে তাঁদের হাতে এই পুরস্কার তুলে দেওয়া হয়।

বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী জানান, গত বছর নভেম্বরে ওয়ার্ল্ড ক্রাফটস কাউন্সিলের (ডব্লিউসিসি) এশিয়া প্যাসিফিক রিজিয়ন (এপিআর) কারুশিল্পীদের অনুপ্রাণিত করতে মহামারিকালে করা ‘উচ্চমানের কারুশিল্প প্রতিযোগিতা’র আয়োজন করে। গত ৫ ডিসেম্বর উজবেকিস্তানের তাসখন্দে ডব্লিউসিসি-এপিআরের ৩৮তম সাধারণ অধিবেশনে লাইভ স্ট্রিমের ভার্চ্যুয়াল প্রদর্শনীতে এই পুরস্কার ঘোষণা করা হয়। এতে জামদানি বয়নশিল্পী আনোয়ার হোসেন ও মোহাম্মদ সজীব ‘উচ্চমানের কারুশিল্পীর পুরস্কার’ অর্জন করেন এবং জামাল হোসেন ও মোহাম্মদ জব্বার প্রতিযোগিতায় অংশগ্রহণের সনদ লাভ করেন।

গত বছর করোনাকালে দেশের কারুশিল্পীদের সঙ্গে যোগাযোগের ক্ষেত্রে নানা সীমাবদ্ধতার মধ্যে বেঙ্গল ফাউন্ডেশন, বাংলাদেশ জাতীয় কারুশিল্প পরিষদ ও নব সাঁকোর সহযোগিতায় ঐতিহ্যবাহী জামদানি বয়নশিল্পীদের সঙ্গে যোগাযোগ করে। তাদের জামদানি পণ্যের মধ্য থেকে বাছাই করে আনোয়ার হোসেন, মোহাম্মদ সজীব, জামাল হোসেন ও মোহাম্মদ জব্বারের পাঁচটি জামদানি পণ্য প্রতিযোগিতায় উপস্থাপন করে। প্রতিযোগিতার পর ভারত হয়ে বাংলাদেশের কাছে বিজয়ী ও অংশগ্রহণকারীদের পুরস্কারের সনদ এসে পৌঁছায় চলতি বছরের জানুয়ারিতে।

৮ জানুয়ারি বেঙ্গল শিল্পালয়ে এক অনুষ্ঠানে বিজয়ী ও অংশগ্রহণকারী জামদানি বয়নশিল্পীদের হাতে তাঁদের পুরস্কার ও অংশগ্রহণের সনদ তুলে দেওয়া হয়। অনুষ্ঠানে অতিথি ছিলেন কারুশিল্প বিশেষজ্ঞ ও বাংলাদেশ জাতীয় কারুশিল্প পরিষদের কার্যনির্বাহী সদস্য চন্দ্রশেখর সাহা। তিনি বলেন, ‘এই পুরস্কার আরও একবার প্রমাণ করল, জামদানি হারিয়ে যায়নি। অংশগ্রহণকারী বয়নশিল্পীদের প্রতি আমরা কৃতজ্ঞ।’

টাঙ্গাইল শাড়ি কুটিরের ব্যবস্থাপনা পরিচালক ও বাংলাদেশ জাতীয় কারুশিল্প পরিষদের কার্যনির্বাহী সদস্য মনিরা এমদাদ বলেন, ‘মহামারিকালের অনেক খারাপ সংবাদের মধ্যে এই প্রাপ্তি আমাদের আশাবাদী করেছে।’ অনুষ্ঠানটি উপস্থাপনা করেন বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী। আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় কারুশিল্প পরিষদের সাধারণ সম্পাদক শেখ সাইফুর রহমান ও পরিষদের কার্যনির্বাহী সদস্য এস্তাম্বুল হক।