Thank you for trying Sticky AMP!!

দুই সিঁদেল চোরের কাহিনি নিয়ে 'হট্টমালার ওপারে'

সিলেট নগরের কবি নজরুল অডিটরিয়ামে গতকাল সন্ধ্যায় মঞ্চস্থ করা হয় ‘হট্টমালার ওপারে’ নাটকটি। প্রথম আলো

দুই সিঁদেল চোর। নাম কেনা আর বেচা। নিজেদের অজান্তেই তারা এসে পড়ে এক অচেনা রাজ্যে। কিন্তু সেটা তাদের রাজ্যমতো হাটুয়া গ্রাম বা হট্টমালা নয়।

এই নতুন ঝকঝকে তকতকে দেশটায় আছে আলিশান বাড়ি, বাগান, ফোয়ারা আর পাকা রাস্তা। দেশটার মানুষও বড্ড সরল। যা খেতে চাও, ইচ্ছেমতো গোগ্রাসে খেয়ে যাও। যা পেতে চাও, তা দুই হাত ভরে নিয়ে নাও। কেউ দাম চাইবে না। কারও যেন কোনো অভাব, দুঃখ–কষ্ট কিছু নেই। টাকা আর পয়সা তাদের কাছে নিছকই গোল গোল চ্যাপ্টা গয়না এবং চিত্র আঁকা কাগজ। সোনাদানার চেয়ে সেখানকার মানুষের প্রিয় হচ্ছে ফুল।

কেনাবেচা বিশ্বাস করতে পারে না, সোনাদানা ও টাকাপয়সার প্রয়োজন নেই এমন কোনো মানুষ আছে। একসময় তারা ঠিক করে মানুষগুলোর সরলতার সুযোগে কিছু জিনিস চুরি করে পালিয়ে যাবে অন্য কোথাও। স্টিলের প্লেট–গ্লাস চুরি করতে ভোজনালয়ের সিঁদ কাটে তারা। কিন্তু আশ্চর্য হলো, ধরা পড়লেও কেউ তাদের চোর বলে মারধর বা গালমন্দ করে না। আসলে চুরি করা কাকে বলে সে দেশের মানুষ তা জানে না। এভাবেই বিচিত্র ঘটনাবলির মাধ্যমে কেনাবেচার জীবনে উন্মোচিত হয় এক নতুন পথ।

‘হট্টমালার ওপারে’ নাটকের কাহিনি এভাবে এগিয়ে চলে। বাদল সরকারের রচিত থার্ড থিয়েটার ফরমের এ নাটক গতকাল রোববার সন্ধ্যা সাতটায় নগরের রিকাবীবাজার এলাকার কবি নজরুল অডিটরিয়ামে মঞ্চস্থ করা হয়। প্রথমে এ নাটকের নির্দেশনা দিয়েছিলেন এজাজ আলম। পরে এখন যৌথভাবে পুনর্নির্দেশনা দিয়েছেন নাহিদ পারভেজ ও সুপ্রিয় দেব। তাঁরাই নাটকে কেনা ও বেচা দুই মূল চরিত্রে অভিনয় করেছেন।

‘সংলাপে-সংকল্পে থাক চেতনার একুশ’ স্লোগান নিয়ে গত ২৫ ফেব্রুয়ারি থেকে ১৪ দিনব্যাপী একুশের চেতনায় নাট্য প্রদর্শনী হচ্ছে। সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের উদ্যোগে এবং সিটি করপোরেশনের সহযোগিতায় এ উৎসব শুরু হয়েছে। প্রতিদিন সন্ধ্যা সাতটায় অডিটরিয়ামে একটি করে মঞ্চনাটক প্রদর্শিত হচ্ছে। প্রদর্শনীতে সিলেটের ১৪টি নাট্যসংগঠনের নাটক মঞ্চায়নের কথা রয়েছে। আজ সোমবার থিয়েটার বাংলা সিলেট মঞ্চায়ন করবে ম্যারেজ ফোর্স নাটকটি। জে বি পি মলিয়র রচিত নাটকের নব রূপায়ণের পাশাপাশি নির্দেশনা দিয়েছেন মোস্তাক আহমেদ।

আজ শেষ হচ্ছে বইমেলা

‘শিল্প-সংস্কৃতি ঋদ্ধ সৃজনশীল মানবিক বাংলাদেশ’ স্লোগান নিয়ে শুরু হওয়া সাত দিনব্যাপী লোকসংস্কৃতি উৎসব ও বইমেলা আজ সোমবার শেষ হচ্ছে। জেলা শিল্পকলা একাডেমির উদ্যোগে আয়োজিত এ মেলা চলছে নগরের পূর্ব শাহি ঈদগাহ এলাকার শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে। আজ বেলা তিনটা থেকে সমাপনী দিনের অনুষ্ঠান হবে। মেলায় ১১টি স্টল রয়েছে।

জেলা শিল্পকলা একাডেমির সাংস্কৃতিক কর্মকর্তা অসিত বরণ দাশ গুপ্ত বলেন, আজ উৎসবের শেষ দিনে সিলেটের প্রবীণ বাউল আবদুর রহমানসহ গুণী সংগীতজ্ঞরা লোকগান পরিবেশনায় অংশ নেবেন।