Thank you for trying Sticky AMP!!

দোহার-নবাবগঞ্জে এক সপ্তাহের লকডাউন

লকডাউন

করোনাভাইরাসের উচ্চ সংক্রমণের ঝুঁকি থাকায় ঢাকার দোহার ও নবাবগঞ্জ উপজেলায় এক সপ্তাহের বিধিনিষেধ জারি করেছে ঢাকা জেলা করোনাভাইরাস প্রতিরোধ কমিটি। গতকাল বুধবার ঢাকা জেলা প্রশাসকের সভাপতিত্বে এই সিদ্ধান্ত নেওয়া হয়। ৩০ জুন দিবাগত রাত ১২টা পর্যন্ত এ সিদ্ধান্ত কার্যকর থাকবে।

দোহার-নবাবগঞ্জের সঙ্গে নৌ, সড়ক ও স্থলপথে অন্য জেলার যোগাযোগ বিচ্ছিন্ন, শুধু ওষুধের দোকান খোলা রাখা, হোটেল, রেস্টুরেন্ট, বিপণিবিতানসহ সব ব্যবসাপ্রতিষ্ঠান বিকেল পাঁচটার পর বন্ধ রাখা, অপ্রয়োজনীয় জনচলাচল সীমিতসহ স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। তবে আজ বৃহস্পতিবার লকডাউনের প্রথম দিনে দোহার ও নবাবগঞ্জের বিভিন্ন এলাকার অনেকেই সরকারের বিধিনিষেধ মানেননি।

আজ দোহার নবাবগঞ্জের বিভিন্ন এলাকায় সরেজমিনে দেখা যায়, নবাবগঞ্জ ও দোহার উপজেলার বিভিন্ন হাটবাজারে অসংখ্য লোকের সমাগম। এ সময় বেশির ভাগ মানুষের মুখে মাস্ক ছিল না। কিছু সড়কে অটোরিকশা, ইজিবাইক, সিএনজিচালিত অটোরিকশা, ট্রাক ও ভারী যানবাহনও চলাচল করতে দেখা গেছে।

নবাবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, নবাবগঞ্জে এ পর্যন্ত ৭ হাজার ৩২৩ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে ১ হাজার ৮৭ জনের শরীরে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। সুস্থ হয়েছেন ১ হাজার ৮ জন। চিকিৎসাধীন ৫৯ জন। করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২০ জন।

দোহার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, দোহারে এ পর্যন্ত ৫ হাজার ৪৪৫ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে ৮৪৩ জনের শরীরে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। সুস্থ হয়েছেন ৭৩৭ জন। করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১৫ জন। বাড়িতে চিকিৎসাধীন ৮৪ জন ও হাসপাতালে ৯ জন এবং আইসোলেশনে রয়েছেন ৯ জন।

দোহারের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জ্যোতি বিকাশ চন্দ্র বলেন, উপজেলায় করোনা সংক্রমণের ঝুঁকি বেড়ে যাওয়ায় আজ সকাল ৬টা থেকে ৩০ জুন দিবাগত রাত ১২টা পর্যন্ত লকডাউনের সিদ্ধান্ত নেওয়া হয়। স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে উপজেলার প্রতিটি হাটবাজার ভোর ছয়টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত খোলা থাকবে। এরপর ওষুধের দোকান ব্যতীত সব দোকানপাট বন্ধ রাখতে হবে। তিনি আরও বলেন, যেসব বাড়িতে করোনা রোগী রয়েছেন, সেসব বাড়িতে লাল পতাকা টাঙিয়ে দিতে বলা হয়।

নবাবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সালাউদ্দীন মনজু বলেন, করোনার সংক্রমণ রোধে আজ সকাল ছয়টা থেকে এক সপ্তাহের বিধিনিষেধ জারি করা হয়েছে। এ সময় প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাওয়া যাবে না। সবাইকে মাস্ক পরিধান করতে হবে ও স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।