Thank you for trying Sticky AMP!!

নবনিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা ঢাকায়

বাংলাদেশে নবনিযুক্ত ভারতীয় হাইকমিশনার হিসেবে দায়িত্ব গ্রহণের জন্য রীভা গাঙ্গুলী দাস ঢাকা পৌঁছেছেন। ছবি: ভারতীয় হাইকমিশনের সৌজন্যে

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হিসেবে দায়িত্ব গ্রহণের জন্য রীভা গাঙ্গুলী দাস ঢাকা পৌঁছেছেন। আজ শুক্রবার রাতে তিনি ঢাকায় পৌঁছান।

ভারতীয় হাইকমিশনের দেওয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকায় আসার আগে রীভা গাঙ্গুলী দাস ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনসের (আইসিসিআর) মহাপরিচালক ছিলেন। এই পেশাদার কূটনীতিক ১৯৮৬ সালে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগ দেন। তিনি দিল্লি বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগ দেওয়ার আগে তিনি দিল্লি বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে কর্মরত ছিলেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রীভা গাঙ্গুলী দাস স্পেন থেকে তাঁর ৩৩ বছরের কূটনৈতিক কর্মজীবন শুরু করেন। এরপর তিনি সদর দপ্তরে বহিঃপ্রচার, নেপাল এবং পাসপোর্ট ও ভিসাসংক্রান্ত বিভাগে দায়িত্ব পালন করেছেন। তিনি ঢাকার ভারতীয় হাইকমিশনের সাংস্কৃতিক শাখার প্রধান ছিলেন। ঢাকা থেকে ফিরে তিনি ভারতের বিদেশ মন্ত্রণালয়ের জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক সম্পর্ক বিভাগের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন এবং জলবায়ু পরিবর্তনসহ অন্যান্য পরিবেশগত সমঝোতায় অংশ নেন।

নেদারল্যান্ডসের হেগে অবস্থিত ভারতীয় দূতাবাসের উপপ্রধানের দায়িত্বে ছিলেন রীভা গাঙ্গুলী দাস। ২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত তিনি সাংহাইয়ে ভারতীয় কনসাল জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেন। চীন থেকে ফিরে তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের জনকূটনীতি বিভাগ এবং লাতিন আমেরিকা ও ক্যারিবিয়ান বিভাগের নেতৃত্ব দেন। তিনি একই সঙ্গে রোমানিয়া, আলবেনিয়া ও মলদোভায় ভারতীয় রাষ্ট্রদূত হিসেবে এবং পরে নিউইয়র্কে ভারতের কনসাল জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেন।