Thank you for trying Sticky AMP!!

নারীবাদ সম্পর্কে জ্ঞান ও দক্ষতা বৃদ্ধিতে একাডেমি

ছবি: সংগৃহীত

রাজধানীর গুলশানে অবস্থিত গ্লোবাল প্ল্যাটফর্ম বাংলাদেশের (জিপিবি) কার্যালয়ে ইয়ং ফেমিনিস্ট লিডারশিপ একাডেমির (ওয়াইএফএলএ) যাত্রা শুরু হয়েছে। এটি মূলত তরুণ নারীবাদী কর্মীদের নারীবাদ সম্পর্কে জ্ঞান ও দক্ষতা বৃদ্ধিতে কাজ করবে। শনিবার থেকে এটি চালু করেছে অ্যাকশন এইড বাংলাদেশ (এএবি)।

ওয়াইএফএলএ-তে নারী-পুরুষ সম্মিলিত শিক্ষার সুবিধার্থে নারীবাদ বিষয়ক বিভিন্ন বক্তৃতা, কর্মশালাসহ অংশগ্রহণমূলক কার্যক্রম পরিচালিত হবে। যার মাধ্যমে টেকসই তরুণ নারীবাদী দল তৈরি করা সম্ভব হয়। নারীবাদী আন্দোলনের গতিকে ত্বরান্বিত করতে এবং বৈশ্বিক গতির সঙ্গে তাল মিলিয়ে চলার ক্ষেত্রে ওয়াইএফএলএ ভূমিকা রাখবে।

মূলধারার লিঙ্গ অধ্যয়নের পরিপূরক হিসেবে নারীবাদ বিষয়ক বিভিন্ন কোর্স ও প্রোগ্রামও চালু করবে ওয়াইএফএলএ। তরুণ নারীবাদী এবং নারীবাদী সংগঠনগুলো নারীর অধিকার রক্ষার বিষয়ে যথেষ্ট সচেষ্ট। অ্যাকশন এইড বাংলাদেশ বিশ্বাস করে, নারীবাদী এবং নারীবাদী সংগঠনগুলোর তাদের অধিকার ও বিভিন্ন সামাজিক ইস্যুতে দৃঢ় অবস্থান গড়তে পারার ক্ষেত্রে ওয়াইএফএলএ সহায়তা করতে পারবে।

পুরো বিশ্বে নারীর অধিকার এবং লিঙ্গীয় সাম্যকে এগিয়ে নেওয়ার ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি সত্ত্বেও বাংলাদেশের মতো দেশে নারীরা প্রতিক্ষণেই বিভিন্ন বয়সী নারীরা নানারকম চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছেন। ওয়াইএফএলএ গ্লোবাল প্ল্যাটফর্ম বাংলাদেশের (জিপিবি) বাংলাদেশের একটি উদ্যোগ। বিজ্ঞপ্তি