Thank you for trying Sticky AMP!!

নিউমার্কেট যা আছে তা-ই থাকবে

ফাইল ছবি

রাজধানীর নিউমার্কেটের ঊর্ধ্বমুখী সম্প্রসারণ করে দোকান বরাদ্দ প্রকল্প ও সিদ্ধান্তকে অবৈধ ঘোষণা করে রায় দিয়েছেন হাইকোর্ট। আজ বৃহস্পতিবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

এক বছর আগে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নিউমার্কেট ঊর্ধ্বমুখী সম্প্রসারণ ও দোকান বরাদ্দের বিজ্ঞপ্তি ছাপায়। এর বৈধতা চ্যালেঞ্জ করে গত বছর হাইকোর্টে রিট করেন নিউমার্কেট ব্যবসায়ী সমিতির তৎকালীন সভাপতি দেওয়ান আমিনুল ইসলাম শাহীনসহ দুই ব্যক্তি।

এই রিটের প্রাথমিক শুনানি নিয়ে গত বছরের ১১ ফেব্রুয়ারি রুল দেন আদালত। রুল দোকান বরাদ্দের এই বিজ্ঞপ্তি কেন বেআইনি হবে না, তা জানতে চাওয়া হয়। একই সঙ্গে দোকান বরাদ্দের বিজ্ঞপ্তির কার্যক্রম স্থগিত করা হয়। রুলের চূড়ান্ত শুনানি শেষ আজ আদালত রায় ঘোষণা করেন।
রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী অনিক আর হক। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পক্ষে ছিলেন শেখ শফিক মাহমুদ এবং রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেছুর রহমান।

অনিক আর হক প্রথম আলোকে বলেন, হাইকোর্টের এ রায়ের ফলে নিউমার্কেট বর্তমানে যে অবকাঠামো নিয়ে সেভাবেই থাকবে। এর কোনো পরিবর্তন হবে না।