Thank you for trying Sticky AMP!!

নির্বাচনের আগে ইভিএম মহড়া

একাদশ সংসদ নির্বাচন

চট্টগ্রাম-৯ (কোতোয়ালি) আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে ভোট গ্রহণের প্রস্তুতি চলছে। নির্বাচনের আগে ভোটারদের অংশগ্রহণে পরীক্ষামূলকভাবে মব ভোটিং করার সিদ্ধান্তও নেওয়া হয়েছে। তবে মব ভোটিংয়ের (মহড়া) সময় এখনো নির্ধারণ করা হয়নি।
মব ভোটিংয়ের আগে গতকাল বুধবার থেকে রিটার্নিং কর্মকর্তা ও বিভাগীয় কমিশনারের কার্যালয়ে ইভিএম মেশিন রাখা হয়েছে। সেখানে কীভাবে ভোট দেওয়া হবে তাও দেখানো হচ্ছে। আজ বৃহস্পতিবারও মেশিনটি সেখানে থাকবে।
জেলা নির্বাচন কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান প্রথম আলোকে বলেন, সংসদ নির্বাচনের আগেই মব ভোটিং অর্থাৎ ভোটারদের অংশগ্রহণে ইভিএম মেশিনে পরীক্ষামূলকভাবে ভোট নেওয়া হবে। কয়েকটি কেন্দ্র নির্ধারণ করে মাইকিং করে লোকজনকে ভোট দেওয়ার আমন্ত্রণ জানানো হবে। এ বিষয়ে কমিশন থেকে নির্দেশনা রয়েছে।
এদিকে, ১৪ ও ১৫ ডিসেম্বর ইভিএম নিয়ে প্রশিক্ষণ দেওয়ার জন্য প্রশিক্ষক তৈরির কাজ শুরু হবে। আঞ্চলিক নির্বাচন কার্যালয় এবং রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে এই প্রশিক্ষক তৈরির প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে। তৈরি হওয়া প্রশিক্ষকেরা মাঠপর্যায়ের ভোট গ্রহণকারী কর্মকর্তাদের প্রশিক্ষণ দেবেন। অন্যান্য আসনের ভোট গ্রহণকারী কর্মকর্তাদের প্রশিক্ষণ ১৪ থেকে ২২ ডিসেম্বরের মধ্যে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।
জানতে চাইলে কোতোয়ালি থানা নির্বাচন কর্মকর্তা মো. কামরুল আলম বলেন, ভোট গ্রহণকারী কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়ার আগে কিছু প্রশিক্ষক তৈরি করা হবে। ১৪ ও ১৫ ডিসেম্বর এই প্রশিক্ষক তৈরির কাজ শুরু হবে। দুদিনের প্রশিক্ষণ নিয়ে তাঁরা (থানা নির্বাচন কর্মকর্তারা) মাঠ পর্যায়ের প্রশিক্ষকদের প্রশিক্ষণ দেবেন। এ ছাড়া ইভিএম মেশিন ইতিমধ্যে রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে রাখা হয়েছে।
চট্টগ্রাম-৯ আসনে এবার ১৪৪টি কেন্দ্র থাকবে। এর মধ্যে ৯২০টি কক্ষ থাকবে। ইভিএমে ভোটদানের কারণে কক্ষ সংখ্যা বাড়ানো হয়েছে। ইভিএমের সিদ্ধান্ত হওয়ার আগে ভোট কক্ষ রাখা হয়েছিল ৭৪৩টি। ভোট গ্রহণ দ্রুত করার জন্য কক্ষ সংখ্যা বাড়ানো হয়েছে। এই আসনের ভোটার সংখ্যা প্রায় ৩ লাখ ৯২ হাজার। ভোটের আগে প্রতি কেন্দ্রের জন্য ইভিএম মেশিন এবং অন্যান্য সামগ্রী কমিশন থেকে পাঠানো হবে। প্রতিটি কক্ষের জন্য একটি করে ইভিএম মেশিন থাকবে এর বাইরে প্রতি কেন্দ্রে অতিরিক্ত একটি ইভিএম মেশিন থাকবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।
থানা নির্বাচন কর্মকর্তা কামরুল আলম বলেন, ইভিএম নিয়ে কোনো বিভ্রান্তির কিছু নেই। মানুষ এখানে সহজে ভোট দিতে পারবে। এটি দেখানোর জন্য পরীক্ষামূলকভাবে মব ভোটিংয়ের ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।