Thank you for trying Sticky AMP!!

পঞ্চগড়ে বাড়ছে বাণিজ্যিকভাবে সুপারির চাষ

পঞ্চগড়ে বাণিজ্যিকভাবে বাড়ছে সুপারি চাষ। উৎপাদিত সুপারি স্থানীয় চাহিদা পূরণ করে সরবরাহ করা হচ্ছে দেশের বিভিন্ন প্রান্তে। লাভবান হচ্ছেন কৃষকেরা। 

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, পঞ্চগড় জেলার পাঁচটি উপজেলায় ৫৯৭ হেক্টর জমিতে ছোট-বড় আকারের সুপারি বাগান রয়েছে। ২০১৭ সালে জেলায় সুপারি উৎপাদন হয়েছে ২ হাজার ৯৪০ মেট্রিক টন। ২০১৮ সালে বেড়ে দাঁড়ায় ৩ হাজার ৫৮২ মেট্রিক টন। এবার চলতি মৌসুমে সুপারি উৎপাদন গত বছরের উৎপাদনকে ছাড়িয়ে যাবে বলে আশা করছেন কৃষি বিভাগ। 

স্থানীয়রা বলেন, উত্তরাঞ্চলের প্রায় প্রতিটি বাড়িতে অতিথি আপ্যায়নে সুপারি অন্যতম উপকরণ। গৃহস্থের বাড়িতে অতিথি এসে খালি মুখে গেলে নাকি অমঙ্গল হয়। তাই পান-সুপারি থাকতেই হবে। যুগ যুগ ধরে চলে আসা এই প্রথা এখনো বিদ্যমান পঞ্চগড়ে। এক সময় এ জেলার কৃষকেরা নিজেদের প্রয়োজনে বাড়ির আশপাশের অল্প কিছু সুপারি গাছ লাগাতেন। এখন পাকা লাল রঙের সুপারি চাষ হচ্ছে বাণিজ্যিকভাবে। 

কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায়, চৈত্র, বৈশাখ ও জ্যেষ্ঠ এই তিন মাস সুপারির মৌসুম। এ সময়ে একদিকে গাছে সুপারি পাকতে শুরু করে। অপর দিকে সুপারি গাছে নতুন করে ফুল ও ফল আসা শুরু হয়। বসতবাড়ির আশপাশে এবং উঁচু জমিতে চারা লাগানোর আড়াই থেকে তিন বছরের মধ্যেই ফল দিতে শুরু করে সুপারির গাছ। বছরে এক-দুবার গোবর সার আর পানির সেচ দেওয়া ছাড়া আর তেমন কোনো বাড়তি পরিচর্যা করা লাগে না। 

কৃষকেরা আরও বলেন, মৌসুমের শুরু থেকে দেশের বিভিন্ন জেলা থেকে পঞ্চগড়ে এসে ব্যবসায়ীরা সুপারি কিনে নিয়ে যায়। স্থানীয় ব্যবসায়ীরা কেউ কেউ আবার বৈশাখ-জ্যৈষ্ঠ মাসে সুপারি কিনে তা মাটিতে খাল করে পুতে রাখেন বা পানিতে ভিজিয়ে রাখেন। পরে পানিতে পঁচানো ওই সুপারি শ্রাবণ-ভাদ্র মাসে বিক্রি করেন প্রায় দেড়গুণ দামে। 

বাজার ঘুরে দেখা যায়, বর্তমানে জেলার ছোট-বড় প্রায় সব বাজারেই চলছে সুপারি বেচা-কেনা। জেলার জালাসী বাজার, হাড়িভাসা হাট, টুনির হাট, ভাউলাগঞ্জ হাট, জগদল হাট, ফকিরগঞ্জ বাজার, ভজনপুর বাজার, ময়দানদিঘী বাজার, বোদা বাজারসহ বেশ কিছু বাজারে এখন চলছে পাকা লাল রঙের সুপারির জমজমাট কেনা-বেচা। 

কৃষি বিভাগ সুপারি উৎপাদন হিসাব মেট্রিক টন ধরে করলেও কৃষক সুপারির উৎপাদন ও বিক্রির হিোব করেন পন এবং কাহন ধরে। পঞ্চগড়ের বাজারগুলোতে সুপারি বিক্রি হয় পন হিসাবে। প্রতি বিশ হালি সুপারিতে এক পন হয়। প্রতি পনে ৮০টি সুপারি থকে। আর ১৬ পন সুপারিতে এক কাহন সুপারি হয়। মান ও আকার ভেদে বিভিন্ন দামে বিক্রি হচ্ছে সুপারি। বর্তমানে প্রতি কাহন পাকা সুপারি বিক্রি হচ্ছে সাড়ে ৪ হাজার টাকা থেকে পাঁচ হাজার ৩০০ টাকা টাকা পর্যন্ত। 

পঞ্চগড় জালাসী বাজারে সুপারি বিক্রি করতে আসা কৃষক মো. রাজু রানা বলেন, এক বিঘা জমিতে সুপারির বাগান আছে। এই বাগানে বছরে একবার গোবর সার আর দুবার পানি সেচ দেন। এর বাইরে আর কোনো খরচ করতে হয় না। বাগান থেকে প্রতি বছর ৩০ থেকে ৩৫ কাহন সুপারি পান। এবার বড় পাকা সুপারি ৩ হাজার ৭০০ টাকা কাহন দরে বিক্রি করেছেন। সুপারি বিক্রি করা এই টাকা অন্য ফসল আবাদের খরচ জোগায়। 

সুপারি ব্যবসায়ী বরিউল ইসলাম বলেন, পঞ্চগড়ের সুপারি কিনে তাঁরা ঢাকা, কুমিল্লা, সৈয়দপুর, বগুড়া, গাইবান্ধাসহ বিভিন্ন এলাকায় সরবরাহ করেন। পঞ্চগড়ের সুপারির মান ভালো হওয়ায় সারা দেশেই এর চাহিদা বেশি। বর্তমানে মান ভেদে প্রতি কাহন সুপারি আড়াই হাজার থেকে শুরু করে চার টাকা পর্যন্ত। প্রতি বস্তায় দুই কাহন করে সুপারি থাকে। কেনার পর থেকে বিক্রি করা পর্যন্ত পরিবহন খরচ বাদ দিয়ে প্রতি বস্তায় আড়াই শ থেকে তিন শ টাকা লাভ হয়। 

পঞ্চগড় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. আবু হানিফ বলেন, পঞ্চগড়ের মাটি এবং আবহাওয়া সুপারি চাষের জন্য অত্যন্ত উপযোগী। এ কারণে এখানকার সুপারি আকারে অনেক বড় এবং সুস্বাদু হয়।