Thank you for trying Sticky AMP!!

পথশিশুদের জন্মসনদ নিশ্চিতে কী পদক্ষেপ, জানতে চান হাইকোর্ট

হাইকোর্ট

জন্ম ও মৃত্যুনিবন্ধন আইন এবং বিধিমালা অনুসারে সব পথশিশুর জন্মনিবন্ধন সনদ নিশ্চিতে কী পদক্ষেপ নেওয়া হয়েছে, তা জানিয়ে আদালতে প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে আজ বৃহস্পতিবার বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

পথশিশুদের জন্মনিবন্ধন সনদ নিশ্চিতে সামাজিক সংগঠন স্পোর্টস ফর হোপ অ্যান্ড ইনডিপেনডেন্সের পক্ষে গত মে মাসে রিটটি করা হয়। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী তাপস কান্তি বল। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

রুলে ২০০৪ সালের জন্ম ও মৃত্যুনিবন্ধন আইন এবং ২০১৮ সালের জন্ম ও মৃত্যুনিবন্ধন বিধিমালা অনুসারে দেশের সব পথশিশুর জন্মনিবন্ধন সনদ নিশ্চিতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে। মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্রসচিব এবং জন্ম ও মৃত্যুনিবন্ধন কার্যালয়ের রেজিস্ট্রার জেনারেলসহ বিবাদীদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

পরে আইনজীবী তাপস কান্তি বল প্রথম আলোকে বলেন, দেশের সব পথশিশুর জন্মনিবন্ধন সনদ নিশ্চিতে কী পদক্ষেপ নেওয়া হয়েছে, তা জানিয়ে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্রসচিব এবং জন্ম ও মৃত্যুনিবন্ধন কার্যালয়ের রেজিস্ট্রার জেনারেলকে তিন মাসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। পথশিশুদের জন্মনিবন্ধন সনদ নিশ্চিতে সংগঠনটির পক্ষ থেকে গত ২৫ এপ্রিল সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবরে আবেদন দেওয়া হয়। আবেদনে এ বিষয়ে পদক্ষেপ নিতে অনুরোধ করা হয়। এতে ফল না পেয়ে রিটটি করা হয়। ওই আবেদনের ভিত্তিতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না, রুলে তা–ও জানতে চাওয়া হয়েছে।