Thank you for trying Sticky AMP!!

পদক্ষেপ জানাতে ঢাবি-রাবি প্রশাসনকে আইনি নোটিশ

ছবি: হাসান রাজা

কোটা সংস্কার নিয়ে আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর হামলাকারী ছাত্রলীগ কর্মীদের বিরুদ্ধে কী পদক্ষেপ নেওয়া হয়েছে, তা জানাতে আইনি নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের ১৩ আইনজীবী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চার শিক্ষার্থী ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীর পক্ষে আজ রোববার রেজিস্ট্রি ডাকযোগে ঢাকা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, প্রক্টর ও রেজিস্ট্রার বরাবরে আলাদাভাবে ওই নোটিশ পাঠানো হয়।

নোটিশে ৩০ জুন ও ১ জুলাইয়ের হামলার ঘটনায় কী পদক্ষেপ নেওয়া হয়েছে, তা ২৪ ঘণ্টার মধ্যে জানাতে বলা হয়েছে। ব্যর্থ হলে আইনগত পদক্ষেপ নেওয়া হবে বলেও এতে বলা হয়েছে। কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর গত ৩০ জুন ও ১ জুলাই ঢাকা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে হামলা করা হয়।

হামলার শিকার ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মো. ফারুক হাসান, মো. মশিউর রহমান, জসিম উদ্দিন, রাশেদ খান এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তরিকুল ইসলামের পক্ষে ওই নোটিশ পাঠানো হয়।

১৩ জনের মধ্যে আইনজীবী হাসনাত কাইয়ুম, আনোয়ার হোসেন রেজা, কাজী জাহেদ ইকবাল, অনীক আর হক, খন্দকার শাহরিয়ার শাকির, আইনুন্নাহার সিদ্দীকা, আবেদা গুলরুখ ও জ্যোতির্ময় বড়ুয়া রয়েছেন।

আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া প্রথম আলোকে বলেন, হামলার ঘটনা গণমাধ্যমে ছবিসহ এসেছে। হামলাকারীদের সম্পর্কে তথ্য জানা সত্ত্বেও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের বিরুদ্ধে কোনো পদক্ষেপ নেয়নি, যা অপ্রত্যাশিত। এমনকি ওই ঘটনায় পদক্ষেপ না নেওয়া বিশ্ববিদ্যালয় ও দেশের প্রচলিত আইন সমর্থন করে না। তাই আইনি নোটিশ পাঠানো হয়েছে, এতে ২৪ ঘণ্টার মধ্যে জবাব চাওয়া হয়েছে। এই সময়ের মধ্যে জবাব না পেলে আইগত ব্যবস্থা নেওয়া হবে।